পুড়ে যাওয়া ট্রেনের একটি বগির ভেতরের দৃশ্য। ছবি: সংগৃহীত

বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুনের ঘটনাকে নাশকতা বলছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) খ. মহিদ উদ্দিন বলেছেন, পরিকল্পিতভাবে ট্রেনটিতে আগুন দেওয়া হয়েছে। খবর প্রথম আলোর।

শুক্রবার (৫ জানুয়ারি) বেনাপোল থেকে যাত্রী নিয়ে ঢাকায় আসা ট্রেনটিতে আগুন লাগে। এতে ট্রেনের তিনটি কামরা ও পাওয়ার কার পুড়ে গেছে। আগুন নেভানোর পর ট্রেন থেকে চারজনের লাশ উদ্ধার করা হয়।

ঘটনাস্থল পরিদর্শন করে রাত সাড়ে ১১টার দিকে পুলিশ কর্মকর্তা মহিদ উদ্দিন সাংবাদিকদের বলেন, যাত্রীবেশে ট্রেনে উঠে আগুন দেওয়া হয়েছে। যারা সাধারণ মানুষ, নারী ও শিশুর বিরুদ্ধে এ ধরনের ঘটনা ঘটিয়েছে, তাদের সবাইকে আইনের আওতায় আনা হবে।

মানুষের স্বাভাবিক জীবনধারা ব্যাহত করার উদ্দেশ্যে এ ঘটনা ঘটানো হয়েছে বলে মনে করছেন খ. মহিদ উদ্দিন। তিনি বলেন, এটা নাশকতা, তা স্পষ্ট। কোনো মানুষ এ ধরনের সহিংসতা গ্রহণ করতে পারে না।

নিহত যাত্রীদের মধ্যে ভারতীয় নাগরিক আছেন কি না, এক সাংবাদিকের এ প্রশ্নের জবাবে ডিএমপির এই অতিরিক্ত কমিশনার বলেন, ট্রেনে কতজন যাত্রী ছিলেন, কারা ছিলেন, তা এখনো জানা যায়নি।

নাশকতা রোধে পুলিশ সর্বোচ্চ চেষ্টা করছে উল্লেখ করে খ. মহিদ উদ্দিন বলেন, ঢাকায় নাশকতার অন্তত ৪০টি চেষ্টা নস্যাৎ করা হয়েছে। এর বাইরে নাশকতার অনেক পরিকল্পনাও নস্যাৎ করা হয়েছে।