ঝাউগড়া গণহত্যা দিবসে শদীদদের স্মরণে নির্মিত স্মৃতিফলকে শেরপুর জেলার পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম ও পুনাক সভানেত্রী সানজিদা হক মৌয়ের শ্রদ্ধা: ছবি: বাংলাদেশ পুলিশ

১০ মে ঝাউগড়া গণহত্যা দিবস। বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শেরপুর জেলা পুলিশের উদ্যোগে মহান স্বাধীনতাযুদ্ধে ঝাউগড়ায় গণহত্যায় শহীদদের স্মরণ করা হয়েছে।

শেরপুর জেলা পুলিশের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ। ছবি: বাংলাদেশ পুলিশ

দিবসটি উপলক্ষে শেরপুর জেলা পুলিশের পক্ষ থেকে জেলার ভাতশালা ইউনিয়নের কুঠুরাকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে গণহত্যায় শহীদদের স্মরণে নির্মিত শহীদ স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান জেলা পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম ও পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) শেরপুরের সভানেত্রী সানজিদা হক মৌ।
আলোচনা সভায় বক্তব্য রাখছেন জেলা পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম। ছবি: বাংলাদেশ পুলিশ

পরবর্তীতে কুঠুরাকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে মুক্তিযুদ্ধচলাকালীন ঝাউগড়া গণহত্যা দিবস স্মরণে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম ও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুনাক শেরপুরের সভানেত্রী সানজিদা হক মৌ।
সভায় বক্তব্য রাখছেন শেরপুরের পুনাক সভানেত্রী সানজিদা হক মৌ। ছবি: বাংলাদেশ পুলিশ

শেরপুর সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) বছির আহমেদ বাদলের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ ফখরুজ্জামান জুয়েল পিপিএম ও গণহত্যার বিভীষিকাময় দিনগুলোর স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন শহীদ পরিবারের সন্তান অধ্যাপক শিব শংকর কারুয়া ও তাপস কুমার সাহা প্রমুখ।
ঝাউগড়া গণহত্যায় শহীদের স্মরণ করলেন শহীদ পরিবারের সদস্যরা। ছবি: বাংলাদেশ পুলিশ

আলোচনা সভার শেষে পুলিশ সুপার ও পুনাক সভানেত্রী গণহত্যায় শহীদ পরিবারের সদস্যদের মাঝে শেরপুর জেলা পুলিশের পক্ষ থেকে সম্মাননা স্মারক তুলে দেন।
ঝাউগড়া গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভায় উপস্থিত অতিথিরা। ছবি: বাংলাদেশ পুলিশ

স্বাধীনতার ৫২ বছর পর শহীদ পরিবারের সদস্যদের জন্য শেরপুর জেলা পুলিশের পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করায় পুলিশ সুপার মো. কামরুজ্জামানকে শহীদ পরিবারের সদস্যরা ধন্যবাদ জ্ঞাপন করেন।

গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভায় উপস্থিত দর্শক-শ্রোতার একাংশ। ছবি: বাংলাদেশ পুলিশ