জয় পেয়েও হেরে গেল চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। গ্রুপ পর্বের শেষ ম্যাচে তারা ৪-২ গোলে কোস্টারিকাকে হারিয়েছে। তারপরও যেতে পারেনি শেষ ষোলোতে। কারণ, একই দিন গ্রুপ পর্বের অপর এক ম্যাচে স্পেনকে ২-১ গোলে জয় তুলে নিয়েছে জাপান। ফলে গ্রুপ-ই-এর চ্যাম্পিয়ন হিসেবে জাপান এবং দ্বিতীয় দল হিসেবে স্পেন গেছে শেষ ষোলোতে। বাদ পড়েছে এই গ্রুপের জার্মানি ও কোস্টারিকা।

ই গ্রুপের ম্যাচের শুরু থেকেই এই গ্রুপে হিসাব-নিকাশের জটিলতা দেখা দেয়। জাপানের বিরুদ্ধে নিজেদের প্রথম ম্যাচে হেরে অপ্রত্যাশিতভাবে হেরে যায় জার্মানি। এরপর কোস্টারিকা জাপানকে হারিয়ে জটিলতা তৈরি করে। যদিও কোস্টারিকাকে ৭-০ গোলে হারিয়ে স্পেন নিজেদের অনেকটাই নিরাপদ করতে পেরেছিল। তবে সে হিসাবও শেষ পর্যয়ন্ত টেকেনি। গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্পেন ও জার্মানি ড্র করে। তারপর বাংলাদেশ সময় ১ ডিসেম্বর (বৃহস্পতিবার) রাত ১টায় শুরু হয় এই গ্রুপের দলগুলোর তৃতীয় ও শেষ ম্যাচ। এতে একদিকে জার্মানি ও কোস্টারিকা মুখোমুখি হয়। অপরদিকে স্পেন ও জার্মানি মুখোমুখি হয়। এ সময় স্পেনের পয়েন্ট ছিল ৪, জাপানের পয়েন্ট ছিল ৩, কোস্টারিকার পয়েন্ট ছিল ৩ ও জার্মানির পয়েন্ট ছিল ১।

স্পেন ও জার্মানি- উভয়ই ম্যাচ শুরুর কিছু পরই প্রতিপক্ষের জালে বল জড়িয়ে হিসাবটা সহজ করে ফেলেছিল। কিন্তু সময় গড়াতেই জটিলতা বাড়তে থাকে। একটা পর্যািয়ে জাপান ও কোস্টারিকা প্রতিপক্ষের জালে বল জড়িয়ে সমতা ফেরায় ম্যাচে। সে সময় শেষ ষোলোয় যাওয়ার হিসাবটা স্পেন ও জাপানের দিকে ঝুঁকে পড়েছিল। কিছু পর জাপান ও কোস্টারিকা- উভয়ই নিজ নিজ ম্যাচে এগিয়ে যায়। তখন আবার হিসাবটা ঝুঁকে পড়ে জাপান ও কোস্টারিকার দিকে। বাদ পড়ার আশঙ্কায় পড়ে স্পেন ও জার্মানি।
তবে জার্মানি তারপর নিজেদের জয় ঠিকই নিশ্চিত করে নেয়। কিন্তু স্পেন আর ম্যাচে ফিরতে পারেনি। ফলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিশ্চিত হয়ে যায় জার্মানি ও কোস্টারিকার। বিশ্বকাপের ইতিহাসে গ্রুপ পর্ব থেকে জার্মানির টানা দুইবার বিদায় নেয়ার রেকর্ড এটাই প্রথম।