জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে জামালপুর জেলার পুলিশ সুপারের কার্যালয়ে ‘‘বঙ্গবন্ধু গ্যালারী’’-এর শুভ উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) আনুষ্ঠানিকভাবে এ গ্যালারীর উদ্বোধন করেন ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি (অ্যাডিশনাল আইজিপি পদে পদোন্নতি প্রাপ্ত) দেবদাস ভট্টাচাৰ্য বিপিএম।

উদ্বোধন শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সব সদস্যের বিদেহী আত্মার মাগফিরাত কামনা, জনগণের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

জামালপুর জেলার পুলিশ সুপার মো. কামরুজ্জামানের পরিকল্পনা ও নির্দেশনায় নির্মিত ‘বঙ্গবন্ধু গ্যালারী ’-এর সুসজ্জিত ডিসপ্লেতে শোভা পাচ্ছে জাতির পিতার দুর্লভ আলোকচিত্র, বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই, তার উক্তি এবং মনিটরের মাধ্যমে অন্যান্য স্মৃতিচিহ্ন প্রদর্শিত হচ্ছে, যার মাধ্যমে তার জীবন ও কীর্তি সম্পর্কে জানা যাবে। এর মাধ্যমে জামালপুর জেলার পুলিশ সদস্যদের বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে সোনার বাংলা বিনির্মাণে ভূমিকা রাখবে।

দৃষ্টিনন্দন এই বঙ্গবন্ধু গ্যালারীতে মূলত ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬৬ সালের ছয় দফা, ১৯৬৯ সালের আগরতলা ষড়যন্ত্র ও জাতির পিতার বঙ্গবন্ধু উপাধি অর্জন, ১৯৭১ সালে স্বাধীনতা ঘোষণা ও ১৯৭২ সালে তাঁর স্বদেশ প্রত্যাবর্তন দিবস ছবির মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে। এছাড়া জাতি পিতার দুর্লভ আলোকচিত্র ছবিও স্থান পেয়েছে এই গ্যালারীতে। শুধু তাই নয় বঙ্গবন্ধুর লেখা ৩টি বইসহ এই গ্যালারীতে রাখা হয়েছে মহান মুক্তিযুদ্ধ ও জাতির পিতাকে নিয়ে লেখা বিভিন্ন বরণ্যে লেখকদের একঝাঁক বই। দেয়ালে দেয়ালে লেখা হয়েছে বঙ্গবন্ধুর বিভিন্ন বক্তব্যের অংশ এবং ইতিবাচক বার্তা।

এ সময় জেলা প্রশাসক মো. ইমরান আহমেদসহ জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাগণ; স্থানীয় জনপ্রতিনিধিগণ; জেলা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে প্রধান অতিথি পুলিশ সুপারের কার্যালয়ে পৌঁছালে পুলিশ সুপার তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং জেলা পুলিশের একটি চৌকস দল প্রধান অতিথিকে গার্ড অব অনার প্রদান করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ডিআইজি মহোদয় বঙ্গবন্ধু গ্যালারী নির্মাণের জন্য জামালপুর জেলার পুলিশ সুপার মো. কামরুজ্জামানকে ধন্যবাদ জানান।