জনসাধারণকে ট্রাফিক আইন সম্পর্কে সচেতন করতে সৃজনশীল উদ্যোগ গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক ওয়ারী বিভাগের ট্রাফিক-ডেমরা জোন। খবর ডিএমপি নিউজের।

সৃজনশীল এই উদ্যোগের নাম দেয়া হয়েছে ‘ওয়ান পারসন; ওউন রেসপনসিবিলিটি’ বা ‘ওপিওআর’।
গতকাল বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে ডেমরা স্টাফ কোয়ার্টার ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের রায়েরবাগ এলাকায় ‘ওপিওআর’ কার্যক্রম পরিচালনা করা হয়।

ট্রাফিক-ডেমরা জোনের সহকারি পুলিশ কমিশনার মো. ইমরান হোসেন মোল্লা এ উদ্যোগ সম্পর্কে জানান, সৃজনশীল এই উদ্যোগের মূল লক্ষ্য হচ্ছে, মানুষ যাতে নিজ থেকেই আইন মেনে চলার অভ্যাস গড়ে তোলে। এজন্য  ট্রাফিক-ডেমরা জোনের প্রত্যেক পুলিশ সদস্য রাস্তায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে প্র্যাকটিকালি মানুষকে সহযোগিতা করবে। জনসাধারণকে সারিবদ্ধভাবে বাসে উঠা, ফুটপাত দিয়ে চলাচল, ট্রাফিক আইন সম্পর্কে ভালোভাবে জানা, উল্টাপথে গাড়ি না চালানো, রাস্তায় গাড়ি নিয়ে প্রতিযোগিতা না করা, যানজট নিরসন ইত্যাদি বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে বিভিন্ন সচেতনতামূলক সভার আয়োজন ও লিফলেট বিতরণ করা হবে। যার ফলে জনসাধারণকে সচেতন করার মাধ্যমে তাদের নিজ থেকে আইন মানার প্রবণতা তৈরি হবে।

এ লক্ষ্য বাস্তবায়নে ট্রাফিক-ডেমরা জোন গতকাল পথচারি, যাত্রী,  চালক ও যানবাহনের প্রতিনিধিদেরকে নিয়ে এক সচেতনমূলক কার্যক্রম পরিচালনা করে।

তিনি আরো বলেন, জনসচেতনতামূলক সৃজনশীল এ উদ্যোগের বাস্তবায়ন চলমান রয়েছে। উদ্যোগটি ঢাকাসহ সারা দেশে বাস্তবায়িত হলে যাত্রী, পথচারি, চালক, হেলপার ও সুপারভাইজাররা সুফল ভোগ করবেন। যানজট কমাতে এটি কার্যকর ভূমিকা রাখবে। সড়ক দুর্ঘটনা হ্রাস হবে ও জনভোগান্তিও কমবে।