এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন এক মানবাধিকার কর্মী ও দুই মানবাধিকার সংস্থা। শুক্রবার বাংলাদেশ সময় বেলা ৩টায় নরওয়ের রাজধানী অসলোতে নোবেল ইনস্টিটিউট শান্তির নোবেল বিজয়ী ব্যক্তি ও সংস্থার নাম ঘোষণা করেছে। খবর আজকের পত্রিকার।

নরওয়েজীয় নোবেল কমিটি বলেছে, বেলারুশের মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কি, রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়াল এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজকে চলতি বছর শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে নোবেল কমিটি বলেছে, যারা শান্তিতে নোবেল পেল, তারা নিজ নিজ দেশে সুশীল সমাজের প্রতিনিধিত্ব করে। দীর্ঘদিন ধরে ক্ষমতাসীনদের সমালোচনা এবং নাগরিকদের মৌলিক অধিকারের সুরক্ষায় প্রচার চালিয়ে আসার জন্য তারা সুপরিচিত। তারা যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারের মতো বিষয়গুলো নথিভুক্ত করার প্রচেষ্টার জন্যও বিশ্ববাসীর প্রশংসা কুড়িয়েছে। 

নিয়মানুযায়ী নরওয়েজীয় নোবেল কমিটি শান্তিতে নোবেলজয়ী নির্বাচন করে থাকে। সব নোবেল পুরস্কার সুইডেনের স্টকহোম থেকে ঘোষণা দেওয়া হলেও শান্তি পুরস্কার ঘোষণা দেওয়া হয় নরওয়ের অসলো থেকে।