মতবিনিময় সভায় বক্তব্য দিচ্ছেন মৌলভীবাজারের পুলিশ সুপার মো. মনজুর রহমান পিপিএম (বার)। ছবি : বাংলাদেশ পুলিশ

জনপ্রতিনিধিদের মাধ্যমে নাগরিকদের সঙ্গে কাজ করার আগ্রহের কথা জানিয়েছেন মৌলভীবাজারের পুলিশ সুপার মো. মনজুর রহমান পিপিএম (বার)।

মঙ্গলবার (২৯ আগস্ট) সকালে নিজ কার্যালয়ের সম্মেলনকক্ষে জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে তিনি কথা জানান।

অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সুদর্শন কুমার রায়ের সঞ্চালনায় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলার বিভিন্ন উপজেলার চেয়ারম্যান, পৌরসভার মেয়র, উপজেলার ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ।

সভায় জনপ্রতিনিধিগণ নিজ নিজ এলাকার যানজট, মাদক, ইভ টিজিং, পারিবারিক সহিংসতাসহ বিভিন্ন বিষয়ে মতামত তুলে ধরেন।

পুলিশ সুপার বলেন, আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের পক্ষ থেকে আমরা কমিউনিটি পুলিশিং, বিট পুলিশিংসহ বিভিন্ন কাজ করছি। পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে বিট পুলিশিংয়ের মাধ্যমে আমাদের অফিসারদের আপনাদের কাছে পাঠিয়েছি। সার্বিক আইনশৃঙ্খলা রক্ষায় আমাদের বিট অফিসার, কমিউনিটি পুলিশিং, গ্রাম পুলিশ, নাইটগার্ড সবাই মিলে কাজ করতে হবে। এ ক্ষেত্রে থানার ওসি ও জনপ্রতিনিধিদের মধ্যে সমন্বয় করে কাজ করলে সুফল পাওয়া যাবে।

কুলাউড়া উপজেলায় জঙ্গি আস্তানা প্রসঙ্গে পুলিশ সুপার বলেন, জঙ্গি ও সন্ত্রাসবাদ প্রতিরোধে আমাদের সবাইকে সচেতন হতে  হবে। এলাকায় নতুন কোনো লোক এলে তাঁর পরিচয় ও কাজকর্ম সম্পর্কে স্থানীয় জনপ্রতিনিধিসহ সবাইকে নজর রাখতে হবে।

পুলিশ সুপার আরও বলেন, ইভটিজিং, আত্মহত্যা, পারিবারিক সহিংসতার বিষয়ে সামাজিকভাবে সচেতনতা তৈরি করতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো রোধে স্থানীয়ভাবে প্রচারণা চালাতে হবে।

মাদক ও কিশোর গ্যাং প্রসঙ্গে এই পুলিশ কর্মকর্তা বলেন, বর্তমান সময়ে কিশোর গ্যাং আর মাদক অনেক বড় সামাজিক সমস্যা। এসব সমস্যা একমাত্র সামাজিকভাবেই প্রতিরোধ করা সম্ভব।

মৌলভীবাজার জেলা পুলিশ আয়োজিত এই মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোহসিন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. আজমল হোসেন, জেলা বিশেষ শাখার ডিআইও-১ আব্দুল কাইয়ুম চৌধুরী এবং মৌলভীবাজার জেলার সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাবৃন্দ (ওসি)।