বাংলাদেশ পুলিশের বিশেষায়িত ইউনিট হিসেবে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ প্রতিষ্ঠালগ্ন থেকে শিল্পখাতের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছে এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করেছে। ইন্ডাস্ট্রিয়াল পুলিশের প্রত্যেক সদস্য পেশাদারিত্ব ও দক্ষতার সঙ্গে শিল্পখাতের সার্বিক নিরাপত্তার নিশ্চিতে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের আওতাধীন শিল্প-কারখানায় শ্রমিকদের বেতন-বোনাস প্রায় শতভাগ পরিশোধ করা হয়েছে।

ফলে শিল্পাঞ্চলে কোনো বড় ধরনের খারাপ পরিস্থিতি সৃষ্টি হয়নি। তবে ছোটখাটো বিচ্ছিন্ন ঘটনার সম্ভাবনা দেখা দিলে তাৎক্ষণিকভাবে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের তৎপরতায় মালিক ও শ্রমিকপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে নিষ্পত্তি করা হয়।

ইন্ডাস্ট্রিয়াল পুলিশের আওতাধীন সাতটি শিল্পাঞ্চল জোন আশুলিয়া, গাজীপুর, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, খুলনা ও সিলেটে মোট শিল্প-কারখানার সংখ্যা ৮ হাজার ৯৯৫টি। এর মধ্যে বিজিএমইএর ১ হাজার ৭৬২ টি, বিকেএমইএর ৬৮৫টি, বিটিএমএর ৩৩৮টি, বেপজার ৩৪৮টি এবং এসব সংগঠনবহির্ভূত পোশাক কারখানা, পাটজাত, চামড়াজাত পণ্য, আসবাব, সেলফোন সংযোজনসহ অন্যান্য খাতে কারখানা রয়েছে প্রায় ৬ হাজার।

অধিকাংশ শিল্প-কারখানার শ্রমিকরা ইতোমধ্যে ঈদের বেতন-বোনাস পেয়ে পরিবার নিয়ে ঈদ উদযাপন করতে বাড়িতে চলে গেছেন।

উল্লেখ্য, শিল্পাঞ্চলে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য এবং ঈদ উপলক্ষে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ সংক্রান্ত সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ শিল্পসংশ্লিষ্ট সব সরকারি সংস্থার সঙ্গে সমন্বিতভাবে কাজ করেছে।