বন্যাকবলিত এলাকায় পানিবন্দী মানুষকে উদ্ধার করে সরিয়ে নিচ্ছেন এসএমপির সদস্যরা। ছবি: বাংলাদেশ পুলিশ

সিলেট অঞ্চলে অতিবৃষ্টি আর পাহাড়ি ঢলে নদীগুলো প্লাবিত হয়ে সৃষ্ট বন্যায় লাখো মানুষ দুর্দশার মধ্যে পড়েছে। ঘরবাড়ি ছেড়ে অনেককেই আশ্রয় নিতে হয়েছে আশ্রয়কেন্দ্রে। এই বিপদে সিলেট মেট্রোপলিটন এলাকার বিভিন্ন স্থানে বানভাসি, দুর্দশাগ্রস্ত ও আশ্রয়হীন মানুষের পাশে থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)।

বন্যার্তদের মাঝে এসএমপির খাবার বিতরণ কার্যক্রম। ছবি: বাংলাদেশ পুলিশ

এসএমপি কমিশনার মো. নিশারুল আরিফের দিকনির্দেশনায় এসএমপির বিভিন্ন পদমর্যাদার পুলিশ সদস্যরা নিয়মিত দায়িত্ব পালনের পাশাপাশি বন্যাকবলিত এলাকায় অসহায় ও দুস্থ মানুষের জরুরি সেবায় কাজ করে যাচ্ছেন।
বন্যার্তদের জন্য এসএমপির ত্রাণসামগ্রী। ছবি: বাংলাদেশ পুলিশ

এসএমপির পুলিশ সদস্যরা খাদ্যসহ অন্যান্য সহায়তার পাশাপাশি পানিবন্দী মানুষকে নিকটস্থ আশ্রয়কেন্দ্রে পৌঁছে দিচ্ছেন। এ ছাড়া নিজস্ব অর্থায়নে এবং আর্তমানবতার সেবায় সিলেট ও দেশের বাইরে কর্মরত প্রবাসী ব্যক্তিদের অনুদানের ত্রাণসামগ্রী বন্যাদুর্গতদের মধ্যে বিতরণ করছেন তাঁরা।
এসএমপির পুলিশ সদস্যদের নিয়মিত দায়িত্বের পাশাপাশি বন্যার্তদের জন্য উদ্যোগ। ছবি: বাংলাদেশ পুলিশ

এরই মধ্যে সিলেট মেট্রোপলিটন এলাকার আওতাধীন হযরত শাহজালাল উপশহর এলাকা, ঘাসিটুলা, মাছিমপুর, কামালগড়, শাহপরান, খাদিমনগর, দক্ষিণ সুরমা থানাধীন বরইকান্দি, দাউদপুর ইউনিয়ন, মোগলাবাজার থানা এলাকা, জালালাবাদ ইউনিয়ন, মোগলগাঁও ইউনিয়ন, হাটখোলা ইউনিয়ন, এয়ারপোর্ট থানার বিভিন্ন এলাকায় বন্যাদুর্গতদের জন্য ওষুধসামগ্রী, শুকনো খাবার, খাওয়ার স্যালাইন, ১০ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে।
এসএমপির উদ্ধার তৎপরতা। ছবি: বাংলাদেশ পুলিশ

এ ছাড়া এসএমপির ওয়াটার ট্যাঙ্কার দিয়ে বিশুদ্ধ খাওয়ার পানি বিতরণ করা হয়েছে।
এসএমপির ত্রাণ বিতরণ কার্যক্রম। ছবি: বাংলাদেশ পুলিশ
এসএমপির ওয়াটার ট্যাঙ্কার দিয়ে বন্যার্তদের পৌঁছে দেওয়া হচ্ছে বিশুদ্ধ খাওয়ার পানি। ছবি: বাংলাদেশ পুলিশ