জঙ্গিবাদ, উগ্রবাদ ও সহিংস চরমপন্থা প্রতিরোধে আলেম-ওলামা ও তালিবুল ইলমদের নিয়ে বাংলাদেশ পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিটের (এটিইউ) কর্মশালা। ছবি: বাংলাদেশ পুলিশ

জঙ্গিবাদ, উগ্রবাদ ও সহিংস চরমপন্থা প্রতিরোধে আলেম-ওলামা ও তালিবুল ইলমদের নিয়ে কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)। পুলিশ স্টাফ কলেজের মাল্টিপারপাস হলে ৭ জুন (বুধবার) দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালা উদ্বোধন করেন পুলিশ স্টাফ কলেজ, বাংলাদেশের রেক্টর (অ্যাডিশনাল আইজি) ড. মল্লিখ ফখরুল ইসলাম বিপিএম পিপিএম। সভাপতিত্ব করেন এটিইউর অ্যাডিশনাল আইজি এম এম রুহুল আমিন।

কর্মশালাটি উদ্বোধন করেন পুলিশ স্টাফ কলেজ, বাংলাদেশের রেক্টর (অ্যাডিশনাল আইজি) ড. মল্লিখ ফখরুল ইসলাম বিপিএম পিপিএম। সভাপতিত্ব করেন এটিইউর অ্যাডিশনাল আইজি এম এম রুহুল আমিন। ছবি: বাংলাদেশ পুলিশ

এটিইউর মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং কর্মশালাটির আয়োজন করে। এতে স্বাগত বক্তব্য দেন এটিইউর ডিআইজি (প্রশাসন) মফিজ উদ্দিন আহম্মেদ পিপিএম। আলেম-ওলামা ও তালিবুল ইলমদের উদ্দেশ্যে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটিইউর ডিআইজ (অপারেশন্স) মো. মনিরুজ্জামান বিপিএম-বার পিপিএম-বার।

এ ছাড়া কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. আহমদ আবুল কালাম, ঢাকার উত্তরার জামিয়াতুস সাহাবা মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা রুহুল আমিন খান উজানভী এবং জামিয়া মাদানিয়া বারিধারা মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মাসঊদ আহমেদ।

কর্মশালায় রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার নয়টি মাদ্রাসার আলেম-ওলামা ও তালিবুল ইলমরা অংশ নেন। ছবি: বাংলাদেশ পুলিশ

এটিইউর পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, কর্মশালায় রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার নয়টি মাদ্রাসার আলেম-ওলামা ও তালিবুল ইলমরা অংশ নেন।

কর্মশালায় অংশগ্রহণকারীরা জঙ্গিবাদ, উগ্রবাদ ও চরমপন্থা প্রতিরোধে আটটি বিষয়ের ওপর আলেম-ওলামা ও তালিবুল ইলম সমাজের অধিকতর ভূমিকা এবং এটিইউ কীভাবে আরও বেশি কার্যকর ভূমিকা রাখতে পারে সে বিষয়ে মূল্যবান মতামত দেন। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মধ্যে এটিইউর কাউন্টার ন্যারেটিভ ‘ইসলামের দৃষ্টিতে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ’ এবং উগ্রবাদ ও সন্ত্রাসবাদবিরোধী লিফলেট বিতরণ করা হয়।