জগৎপুর গণহত্যা দিবসের স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন ছিলেন শেরপুর জেলা পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম। ছবি: বাংলাদেশ পুলিশ

স্বাধীনতার ৫২ বছর পর জগৎপুর গণহত্যা দিবস উপলক্ষে শেরপুর পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) উদ্যোগে স্মরণসভা ও উপহারসামগ্রী বিতরণ করা হয়েছে। রোববার (৩০ এপ্রিল) বিকেল ৪টার দিকে জেলার ঝিনাইগাতী উপজেলার জগৎপুর গ্রামে এ স্মরণসভা অনুষ্ঠিত হয়।

জেলা পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম ও পুনাক সভানেত্রী সানজিদা হক মৌকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। ছবি: বাংলাদেশ পুলিশ

শেরপুর পুনাক সভানেত্রী সানজিদা হক মৌয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম। প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার বলেন, ইতিহাসের জঘন্যতম এ হত্যাকাণ্ডকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। তারা এ থেকে শিক্ষা নেবে এবং মুক্তিযুদ্ধের চেতনায় একটি স্মার্ট বাংলাদেশ গড়তে সহায়ক ভূমিকা পালন করবে।
গণহত্যা দিবসের স্মরণসভায় বক্তব্য দিচ্ছেন শেরপুর পুনাক সভানেত্রী সানজিদা হক মৌ। ছবি: বাংলাদেশ পুলিশ

ঝিনাইগাতী থানার অফিসার ইনচার্জ (ওসি) মনিরুল আলম ভূঁইয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ফখরুজ্জামান জুয়েল পিপিএম (প্রশাসন ও অর্থ), শেরপুর সরকারি কলেজের সহযোগী অধ্যাপক শিব শংকর কারুয়া, জেলা হিন্দু বৌদ্ধ ও খ্রিস্টান যুব ঐক্য পরিষদ সভাপতি দেবাশীষ ভট্টাচার্য, শেরপুর পুলিশ লাইনস একাডেমি ফর ক্রিয়েটিভ এডুকেশনের (প্লেস) প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ, ধানশাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম।
জগৎপুর গণহত্যা দিবস উপলক্ষে শহীদ পরিবারের স্বজন ও দুস্থ ৮০টি পরিবারের মাঝে উপহারসামগ্রী বিতরণ করেন অতিথিরা। ছবি: বাংলাদেশ পুলিশ

এ ছাড়া জগৎপুর গ্রামে গণহত্যার স্মৃতিচারণামূলক বক্তব্য প্রদান করেন পাইকুড়া উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক বিমল চন্দ্র দে, বীর মুক্তিযোদ্ধা ইমেদ আলী, শিক্ষক শ্রী সুবাস চন্দ্র দে প্রমুখ।

আলোচনা সভা শেষে শেরপুর পুনাকের উদ্যোগে জগৎপুর গ্রামের গণহত্যায় শহীদ পরিবারের স্বজন, বীর মুক্তিযোদ্ধা ও দুস্থ ৮০টি পরিবারের মধ্যে শাড়ি ও লুঙ্গি বিতরণ করেন পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম ও পুনাক সভানেত্রী সানজিদা হক মৌ।

জগৎপুর গণহত্যা দিবসে শেরপুর পুলিশ নারী কল্যাণ সমিতির উদ্যোগে স্মরণসভায় উপস্থিত শহীদ পরিবারের স্বজনসহ এলাকাবাসীর একাংশ। ছবি: বাংলাদেশ পুলিশ

১৯৭১ সালের ৩০ এপ্রিল শেরপুরের ঝিনাইগাতী উপজেলার ধানশাইল ইউনিয়নের জগৎপুর গ্রামে নৃশংস গণহত্যা চালায় পাকিস্তানি হানাদার বাহিনী। সেদিন ওই গণহত্যায় শহীদ হন অন্তত ১৫০ জন মানুষ। তাদের রক্তে লাল হয় রঙ্গা বিলের পানি।