পুলিশি হেফাজতে আসামি। ছবি : বাংলাদেশ পুলিশ

চিকিৎসার নামে বন্ধ্যা নারীদের অর্থ ও স্বর্ণালংকার আত্মসাতের অভিযোগে মো. জুয়েল শিকদার (২৫) নামের এক প্রতারককে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) যশোর।

শনিবার (২১ অক্টোবর) পিবিআই যশোরের পুলিশ সুপার রেশমা শারমিন পিপিএম জানান, গত বৃহস্পতিবার (১০ অক্টোবর) পাবনার আমিনপুর থানাধীন নিজ বাড়ি থেকে আসামি জুয়েলকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ সুপার জানান, আসামি জুয়েল নিজেকে কবিরাজ হিসেবে পরিচয় দিতেন। যে নারীদের দীর্ঘ দিন ধরে সন্তান হয় না, তাঁদের গর্ভবতী বানানোর আশ্বাস দিতেন তিনি। এই খবর পেয়ে জুয়েলকে নিজের বাড়িতে আসতে বলেন ভুক্তভোগী। গত ১২ অক্টোবর জুয়েল ওই নারীর বাড়িতে যান। এরপর জিনের মাধ্যমে ওই নারীকে সন্তানসম্ভাবা করে দেওয়ার আশ্বাস দেন। এ জন্য ভুক্তভোগীকে স্বর্ণ ও রূপার অলংকার নিয়ে আসতে বলেন জুয়েল। এরপর ওই নারীর স্বর্ণ ও রূপার অলংকার পানিতে ভিজিয়ে ঝাড়ফুঁক করেন এবং ওই পানি পান করতে ও গোসল করতে বলেন। এক পর্যায়ে কৌশলে এসব অলংকার নিয়ে পালিয়ে যান জুয়েল। প্রতারণার বিষয়টি বুঝতে পেরে পিবিআই যশোরে অভিযোগ করেন ভুক্তভোগী।

তদন্তের এক পর্যায়ে পিবিআই যশোরের উপপরিদর্শক (এসআই) রতন মিয়া জানতে পারেন, শ্রমিক পরিচয়ে বিভিন্ন এলাকায় ঘর ভাড়া নিতেন জুয়েল। এরপর কবিরাজ পরিচয়ে প্যারালাইসিস ও বন্ধ্যা নারীদের চিকিৎসার কথা বলতেন। সুযোগ বুঝে চিকিৎসার নামে বন্ধ্যা নারীরদের অর্থ ও স্বর্ণালংকার নিয়ে পালিয়ে যেতেন।

পুলিশ সুপার রেশমা শারমিন পিপিএম জানান, এরপর পাবনার আমিনপুর থানাধীন নিজ বাড়ি থেকে জুয়েলকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁর কাছ থেকে ভুক্তভোগীর দুটি রূপার চেইন উদ্ধার করা হয়। তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে স্থানীয় চব্বিশ মাইল বাজারের একটি দোকান থেকে ভুক্তভোগীর বাকি স্বর্ণালংকার উদ্ধার করা হয়। আসামি জুয়েলের বিরুদ্ধে যশোরের কোতোয়ালি থানায় মামলা করা হয়েছে। তিনি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।