আগুন নেভাতে পানির সরবরাহ নিশ্চিত করতে চট্টগ্রামের ১৭৩টি স্থানে বসানো হচ্ছে ফায়ার হাইড্রেন্ট। চট্টগ্রাম ওয়াসা এই ফায়ার হাইড্রেন্ট বসানোর কাজ করছে।

এরই মধ্যে ৯৯টি হাইড্রেন্ট স্থাপনের কাজ শেষ হয়েছে। দুই মাসের মধ্যে বাকিগুলোও স্থাপনের কাজ শেষ করতে চায় ওয়াসা কর্তৃপক্ষ। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

বন্দর নগরীতে ওয়াসার দুটি পানি সরবরাহ প্রকল্পে দাতা সংস্থার শর্ত পূরণ করতে ফায়ার হাইড্রেন্ট বা পানির বিতরণ লাইনের সঙ্গে সংযোগ পয়েন্ট স্থাপনের এই উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে।
২০১৯ সালের শুরুতে ‘চিটাগং ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যানিটেশন প্রজেক্ট’-এর আওতায় ২৯টি হাইড্রেন্ট বসানো হয়।

এ বছরের শুরু থেকে ‘কর্ণফুলী ওয়াটার সাপ্লাই প্রজেক্ট’-এর ফেজ-২ এর আওতায় আরও ১৪৪টি হাইড্রেন্ট স্থাপনের কাজ চলছে।

চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কোনো ‘স্ট্যান্ডার্ড নেটওয়ার্ক’ বা মানসম্মত সরবরাহ ব্যবস্থা তৈরিতে ফায়ার হাইড্রেন্ট অবশ্যই থাকতে হয়। দুই প্রকল্পের আওতায় শনিবার পর্যন্ত ৯৯টি হাইড্রেন্ট বসানো হয়েছে। দাতা সংস্থার অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পগুলোতে আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠানই ডিজাইন ড্রইং করে। এরপর ফায়ার সার্ভিস ড্রইং ডিজাইন রিভিউ করে। তাদের সঙ্গে কয়েক দফা বৈঠক হয়। তারপর নির্ধারিত পয়েন্টগুলো নিয়ে দুই পক্ষ একমত হই।’

হাইড্রেন্ট স্থাপনে নগরীর ১৭৩টি স্থান বেছে নিতে ওই এলাকার জনবসতি, বিপণি কেন্দ্র বা ব্যবসা-বাণিজ্যের স্থান, আশপাশে পানির বিকল্প উৎস, ফায়ার সার্ভিস কর্মীদের সহজে পানি নেওয়ার সুবিধাসহ বিভিন্ন বিষয় বিবেচনায় নেওয়া হয়েছে বলে জানান ওয়াসার এই প্রকৌশলী।