ভারতের গুজরাট উপকূলের স্থলভাগে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় টাউটি। সোমবার (১৭ মে) দিউয়ের পূর্ব উপকূল দিয়ে এটি স্থলভাগে প্রবেশ করে। ঘূর্ণিঝড়ের আঘাতে তছনছ হয়ে যায় গুজরাটের উপকূলী অঞ্চল। পশ্চিম উপকূলের অন্যান্য রাজ্য়েও একই পরিস্থিতির সৃষ্টি হয়। উপকূলীয় অঞ্চলে প্রবল বৃষ্টিপাত ও ঝড়ের গতিবেগ ছিল তীব্র।

ভারতীয় আবওহাওয়া অফিসের একটি বিবৃতিতে জানা যায়, ঘূর্ণিঝড় টাউটি স্থলভাগে ঘণ্টায় প্রায় ২০০ কিলোমিটার বেগে প্রবেশ করলেও পরে ঝড়ের গতিবেগ দাঁড়ায় ঘণ্টায় ১৯০ কিলোমিটার। এখনও গুজরাটের উপরেই রয়েছে ঘূর্ণিঝড় টাউটি। তবে তা অনেকটাই শক্তি হারিয়ে ফেলেছে। গুজরাট হতে এই ঘূর্ণিঝড় রাজস্থানে প্রবেশ করবে। ঝড়ের দাপট এখন অনেকটাই কমে গিয়েছে। তবে বৃষ্টিপাত অব্যহত রয়েছে ।

প্রবল এই ঘূর্ণিঝড়ের প্রভাবে একাধিক এলাকায় গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি উপচে পড়েছে। সোমবার (১৭ মে) বিকেলের মধ্যে প্রায় ২ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ঘূর্ণিঝড় টাউটির আঘাতে কমপক্ষে ১২ জন নিহত হয়েছে বলে জানা গেছে। আহত হয়েছেন অর্ধশতাধিক। এখনও নিখোঁজ রয়েছেন ১২৭ জন।

ভয়াবহ এই ঘূর্ণিঝড়ের প্রভাবে আরব সাগরে মুম্বাইয়ের উপকূলবর্তী এলাকায় একটি বার্জ নৌকা ডুবে যায়। ডুবে যাওয়া নৌকার ৬০ জনকে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। ঘূর্ণিঝড়ের প্রভাবে মহারাষ্ট্রেও প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। ঘূর্ণিঝড় টাউটির কারনে মুম্বাইয়ে ৫৫টি বিমানের ফ্লাইট সোমবার বাতিল করা হয়।