রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের কার্যালয়ে শনিবার অনলাইনে আয়কর রিটার্ন প্রস্তুতকারী প্ল্যাটফর্ম ডিজিট্যাক্সের অনলাইন ট্যাক্স অ্যাপ্লিকেশনটি উদ্বোধন হয়। ছবি: সংগৃহীত

ব্যক্তিগত আয়কর রিটার্ন ফরম ও সম্পদের হিসাব-নিকাশ এখন অনলাইনে স্বয়ংক্রিয় পদ্ধতিতে পূরণ করে জমা দেওয়া যাবে। ঘরে বসেই করা যাবে আয়কর পরিশোধ ও রিটার্ন ফাইল দাখিল। বাসায় বসেই নেওয়া যাবে আয়কর-সংক্রান্ত যেকোনো সেবা। খবর বাসসের।

আয়কর রিটার্ন জমা সহজতর করতে ডিজিট্যাক্স নামের একটি ওয়েব অ্যাপ্লিকেশন নিয়ে এসেছে দেশ ইউনিভার্সেল নামের প্রতিষ্ঠান।

রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) কার্যালয়ে শনিবার অনলাইনে আয়কর রিটার্ন প্রস্তুতকারী প্ল্যাটফর্ম ডিজিট্যাক্সের অনলাইন ট্যাক্স অ্যাপ্লিকেশনটি উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (করনীতি) মো. আলমগীর হোসেন।

ওই সময় পেশাদার হিসাববিদদের সংগঠন দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) প্রেসিডেন্ট মাহমুদুল হাসান খসরু, ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে এম আজিজুর রহমান, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক খালেদ মাহমুদ সুজন, ডিজিট্যাক্সের পরিচালক গোলাম শাহরিয়ার রঞ্জু ও ইআরএফ সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

ডিজিট্যাক্সের মূল ফিচার বর্ণনা করে প্রতিষ্ঠানটির টিম সদস্য সৈয়দা নুসরাত হায়দার বলেন, ‘আমাদের দেশে বিভিন্ন পর্যায়ের করদাতা রয়েছেন। তাঁদের মধ্যে অধিকাংশই আয়কর ক্যালকুলেশনের নিয়মাবলি ও আইনকানুন যথাযথভাবে জানেন না। ফলে সুচারুভাবে রিটার্ন প্রস্তুত করতে পারেন না।
‘এই সমস্যা সমাধানের জন্য ব্যবহারকারী তাঁর প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট খাতে ইনপুট দিয়ে সহজেই রিটার্ন প্রস্তুত করতে পারেন, সে ব্যবস্থা নিয়ে এসেছি। আমাদের সিস্টেমে রয়েছে আইন অনুযায়ী স্বয়ংক্রিয় আয়কর গণনা পদ্ধতি, যাতে করে ব্যবহারকারীরা সহজেই আয়কর রিটার্ন প্রস্তুত করতে পারেন। ব্যবহারকারীদের সুবিধার্থে বাংলা ভাষায়ও সফটওয়্যারটি ব্যবহারের পদ্ধতি রাখা হয়েছে।’

করদাতা স্বয়ংক্রিয় পদ্ধতিতে রিটার্ন পূরণ করে নিজে আয়কর অফিসে জমা দিতে পারেন অথবা গ্রাহক যদি চান, তবে ডিজিট্যাক্সের পেশাদার আইনজীবীর মাধ্যমে রিটার্ন জমা দিতে পারবেন।