মাসিক অপরাধ পর্যালোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি : বাংলাদেশ পুলিশ

গুজব ছড়িয়ে কেউ যাতে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে না পারে, সে জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। সোমবার (২৯ এপ্রিল) পুলিশ হেডকোয়ার্টার্সে অনুষ্ঠিত মাসিক (মার্চ) অপরাধ পর্যালোচনা সভায় এই নির্দেশনা দেন অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার)।

সভায় সভাপতিত্বকালে অতিরিক্ত আইজিপি বলেন, এ ধরনের কোনো গুজব ছড়ালে তাৎক্ষণিকভাবে স্থানীয় জনপ্রতিনিধি এবং সংশ্লিষ্ট সবাইকে নিয়ে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় ব্যবস্থা নিতে হবে। তিনি গুজব প্রতিরোধে গোয়েন্দা তৎপরতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপারগণ সভায় ভার্চুয়ালি অংশ নেন। পুলিশ হেডকোয়ার্টার্স প্রান্তে ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) জয়দেব কুমার ভদ্র এবং সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ ছাড়া সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর পদক্ষেপ নিতে মাঠপর্যায়ের পুলিশ কর্মকর্তাবৃন্দকে নির্দেশনা দেওয়া হয়। এ সময় অতিরিক্ত আইজিপি বলেন, ফিটনেসবিহীন গাড়ি কোনো অবস্থাতেই চলতে দেওয়া যাবে না। তিনি ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

অতিরিক্ত আইজিপি হারানো মোবাইল ফোন উদ্ধার তৎপরতা বাড়ানোর নির্দেশনাও দেন। এ ক্ষেত্রে টহল জোরদার এবং পুরোনো মোবাইল ফোন কেনাবেচার স্থানে নিয়মিত অভিযান চালানোর ওপর গুরুত্বারোপ করেন তিনি।

সভায় ডাকাতি মামলা গুরুত্বসহ তদন্ত করে দোষীদের বিচার নিশ্চিত করতে জোর দেওয়া হয়। এ ছাড়া পুলিশ হত্যা মামলার তদন্ত দ্রুত সম্পন্ন এবং প্রসিকিউশন কার্যক্রম মনিটরিং করতে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাবৃন্দকে নির্দেশনা দেওয়া হয়।

সভায় মার্চ মাসের সার্বিক অপরাধ পরিস্থিতি পর্যালোচনা, সাজাপ্রাপ্ত গ্রেপ্তারি পরোয়ানা, মামলা তদন্ত ও বিচারের ফলাফল, সাজার হার এবং সাম্প্রতিক গুরুত্বপূর্ণ ঘটনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।