যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ৮ নভেম্বর (মঙ্গলবার) দেশটির মধ্যবর্তী নির্বাচনের প্রাক্কালে রিপাবলিকান পার্টিকে পরাজিত করার মাধ্যমে গণতন্ত্রকে রক্ষায় ভোট দিতে মার্কিন নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বাইডেন ৭ নভেম্বর (সোমবার) দিনের শেষের দিকে বাল্টিমোরের কাছে বোভিতে ঐতিহাসিক ব্ল্যাক বিশ্ববিদ্যালয়ে এক সমাবেশে বক্তব্য দেন। তিনি বলেন, ‘বিভিন্ন ঘটনার মধ্য দিয়ে আমাদের জীবনযাত্রায় পরিবর্তন ঘটতে চলেছে। আমরা জানি যে আমাদের গণতন্ত্র ঝুঁকির মধ্যে রয়েছে এবং আমরা এটাও জানি যে এটি রক্ষা করার এখনই সময়।’ তিনি ডেমোক্র্যাটদের উদ্দেশে বলেন, ‘ক্ষমতা আপনাদের হাতে। তাই আপনারা ভোট দিন।’

এদিকে বিভিন্ন জনজরিপের ফলাফল বলছে, রিপাবলিকানরা মধ্যবর্তী নির্বাচনে বেশ ভালো অবস্থানে রয়েছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার দিনের শেষ ভাগে এক সমাবেশে ২০২৪ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ইঙ্গিত দেন।

যুক্তরাষ্ট্রের এ মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরা কেবল প্রতিনিধি পরিষদে জয়ী হলেও এটি বাইডেনের প্রথম মেয়াদের শেষ দুই বছরে বেশ সমস্যার সৃষ্টি করবে বলে ধারণা করা হচ্ছে। এ ক্ষেত্রে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরোধ যুদ্ধে মার্কিন সমর্থন দুর্বল হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।