খুুলনার খালিশপুর থানাধীন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন ঈদ ও পয়লা বৈশাখ-১৪৩১ উদযাপন উপলক্ষে আজ রোববার এক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেএমপির পুলিশ কমিশনার।

আজ শনিবার সকাল ৮টায় খালিশপুর থানাধীন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সমন্বয়ে প্রভাতি স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠান শুরু হয়। বেলুন, ফেস্টুন ও শান্তির পায়রা উড্ডয়নের মধ্য দিয়ে ঈদ ও বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ-১৪৩১ উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন করেন খুলনা-৩ আসনের সংসদ সদস্য এস এম কামাল হোসেন।

বৈশাখ-১৪৩১ উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন শেষে আমন্ত্রিত অতিথিবর্গ নববর্ষে বাঙালির চিরাচরিত প্রথা অনুযায়ী পান্তা-ইলিশ গ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক বিপিএম-বার, পিপিএম-সেবা।

অনুষ্ঠানে পুলিশ কমিশনার উপস্থিত সকলকে সালাম এবং বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য প্রদান করেন। বক্তব্যে তিনি বলেন, আমরা সবাই জানি যে নববর্ষের শুরুটা হয়েছিল ফসলি সনকে কেন্দ্র করে মোগল সম্রাট আকবরের শাসনামলে। কিন্তু এটি এখন আর ফসলি সন নয়। পাকিস্তানি স্বৈরাচারী শাসনামলে পাকিস্তানি স্বৈরশাসকদের রক্তচক্ষু উপেক্ষা করে এ দেশের সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠী বাংলা নববর্ষবরণ অনুষ্ঠানটি শুরু করেছিলেন। পরবর্তীকালে সামরিক স্বৈরাচারীবিরোধী বাঙালির সহস্র বছর প্রাচীন এই আন্দোলন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। এই একটি অনুষ্ঠানই বাংলা এবং বাঙালি জাতিসত্তাকে এককভাবে ধারণ করে। কারণ, এখানে সকল জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে ছোট-বড় সকলেই নববর্ষের এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে। বাঙালি জাতিসত্ত্বার উন্মেষ এবং বিকাশ লাভে ও এই অনুষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ৩০ লক্ষ শহীদ এবং দুই লক্ষ নারীর সম্ভ্রমের বিনিময়ে এই জনপদ স্বাধীনতা অর্জন করেছিল। বঙ্গবন্ধুর আদর্শ এবং স্বাধীনতার য অসাম্প্রদায়িক চেতনা, সে চেতনাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সকল জাতি, ধর্ম, বর্ণের মানুষকে একতাবদ্ধ কাজ করতে হবে। তাহলে এই দেশটি ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, সন্ত্রাসমুক্ত সাম্প্রদায়িকতামুক্ত, সকল ধর্মের অপসংস্কারমুক্ত এবং অপসংস্কৃতিমুক্ত একটি সুখী সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ আমরা গড়ে তুলতে পারব। এটিই হোক আজকের নববর্ষের প্রথম দিনে আমাদের প্রতিজ্ঞা।

সবশেষে পুলিশ কমিশনার মহোদয় উপস্থিত সকলের মঙ্গল কামনা করে বক্তব্য সমাপ্ত করেন।

অনুষ্ঠানে সম্মানিত আরও অতিথি ছিলেন খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবলুর রানা; খালিশপুর থানা আওয়ামী লীগের সভাপতি এ কে এম সানাউল্লাহ নান্নু; খালিশপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মনিরুল ইসলাম বাশার।