চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) গোপালগঞ্জের কোটালীপাড়ার প্রত্যন্ত অঞ্চলের এক জীবনসংগ্রামী নারীর হাতে গড়া কুমারী রেখা রানী গার্লস হাইস্কুলকে ৫ লাখ টাকা অনুদান দিয়েছে।

গতকাল ২০ জুন চট্টগ্রাম নগরীর দামপাড়ায় পুনাক, সিএমপি কার্যালয়ে আয়োজিত এক মহতী অনুষ্ঠানে গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার কলাবাড়ী ইউনিয়নের প্রত্যন্ত বুরুয়া গ্রামে অবস্থিত কুমারী রেখা রানী গার্লস হাইস্কুলের প্রতিষ্ঠাতা রেখা রানী ওঝার হাতে ৫ লাখ টাকার অনুদানের চেক তুলে দেন পুনাক, সিএমপির সভানেত্রী রীতা দাস ও সিএমপি কমিশনার (অ্যাডিশনাল আইজিপি) কৃষ্ণ পদ রায়, বিপিএম (বার), পিপিএম (বার)। এ উপলক্ষে আয়োজিত অনুদানের চেক হস্তান্তর অনুষ্ঠানে স্কুলটির প্রতিষ্ঠাতা মহান নারী কুমারী রেখা রানী দাস তাঁর জীবনসংগ্রামের গল্প তুলে ধরেন। তিনি জানান, বুরুয়া গ্রামে দরিদ্র পরিবারের মেয়েদের জন্য জীবনের সব সঞ্চয় দিয়ে নিজের নামে স্কুলটি প্রতিষ্ঠা করেছেন। তিনি সরকারি হাসপাতালের নার্স ছিলেন। অবসরে যাওয়ার পর পেনশনের টাকা দিয়ে জমি কিনে স্কুলটি প্রতিষ্ঠা করেন।
তিনি আরও জানান, ছাত্রাবস্থায় নিজের খরচ চালানোর জন্য মঞ্চে অভিনয় করেছেন। ওষুধের দোকান চালিয়েছেন। এ জীবনে অনেক ছেলেমেয়েকে পড়াশোনা করার জন্য সহায়তা করেছেন। তাঁদের অনেকেই এখন সমাজে প্রতিষ্ঠিত। তিনি এত দূর আসতে কারও কাছে হাত পাতেননি। তবে এখন আর পারছেন না। ক্যানসারসহ স্বাস্থ্যগত নানা জটিলতা দেখা দিয়েছে। স্কুলটি চালাতে কষ্ট হচ্ছে। শিক্ষকদের বেতন দিতে পারছেন না বলে শিক্ষকেরা চাকরি ছেড়ে চলে যাচ্ছেন। যদিও শিক্ষকেরা এমপিওভুক্ত না হওয়া পর্যন্ত বিনা বেতনেই পড়াবেন এমন শর্তেই যোগ দিয়েছেন। তিনি তাঁর বক্তব্যে তাঁর প্রতিষ্ঠিত স্কুলের জন্য ৫ লাখ টাকা অনুদান প্রদান করায় পুনাক, সিএমপির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ও আন্তরিক ধন্যবাদ জানান। এ ছাড়া তিনি তাঁর স্কুলটিকে এমপিওভুক্তকরণের জন্য সংশ্লিষ্ট সবাইকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানান।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিএমপি কমিশনার (অ্যাডিশনাল আইজিপি) কৃষ্ণ পদ রায়, বিপিএম (বার), পিপিএম (বার)। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘পুনাক অনেক ভালো কাজ করে। কিন্তু আজকের কাজটি অন্য কাজগুলোর চেয়ে ব্যতিক্রম। কারণ, আজকে আমরা এমন একজন মহান নারীকে সামনে পেয়েছি, যিনি মানুষ গড়ার কাজে নিজেকে নিয়োজিত রেখেছেন।’তিনি আরও বলেন, ‘আমরা চেষ্টা করছি এমন একটি সমাজ গড়ে তোলার, যেখানে নারী ও পুরুষ যার যার অবদান রাখার সুযোগ পায় এবং শৈশব থেকেই সমান সুযোগ পায়।’
এ সময় রেখা রানী ওঝার আর্জির পরিপ্রেক্ষিতে তাঁর প্রতিষ্ঠানের দুজন অনাথ অসচ্ছল ছাত্রীর লেখাপড়ার খরচ চালানোর দায়িত্ব গ্রহণ করেন সিএমপি কমিশনার। এ ছাড়া স্কুলটিকে এমপিওভুক্তকরণের ক্ষেত্রে সংশ্লিষ্ট দপ্তরকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতি ছিলেন পুনাক, সিএমপি সভানেত্রী রীতা দাস। তিনি বলেন, ‘নারী সংগঠন হিসেবে শিক্ষা-চিকিৎসায় আমরা নারীদের পাশে দাঁড়াই৷ পুনাক পরিবার আজ গর্বিত আপনার স্বপ্নপূরণের অংশীদার হতে পেরে।’
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) আ স ম মাহাতাব উদ্দিন, পিপিএম-সেবা; অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মাসুদ আহাম্মদ, বিপিএম, পিপিএম; উপ-পুলিশ কমিশনার (সদর) মো. আব্দুল ওয়ারীশ, পিপিএম-সেবাসহ সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং পুনাক, সিএমপির নেতৃবৃন্দ ও পুনাক সদস্যগণ।