কেনিয়ার একটি সামরিক হেলিকপ্টার দেশটির প্রতিরক্ষা প্রধান জেনারেল ফ্রান্সিস ওমন্ডি ওগোল্লা সহ শীর্ষস্থানীয় সামরিক কর্মকর্তাদের নিয়ে বিধ্বস্ত হয়েছে। দেশটির পুলিশের বরাত দিয়ে বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ১১টার দিকে এই খবর জানিয়েছে বিবিসি, এএফপিসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম।

কেনিয়ার একজন সিনিয়র পুলিশ অফিসার এএফপিকে জানিয়েছেন, বিধ্বস্ত হওয়ার পর হেলিকপ্টারটিতে আগুন ধরে যা এতে জেনারেল ওগোল্লা সহ ১০ জনের বেশি সিনিয়র কমান্ডার ছিলেন।

এ বিষয়ে বিবিসি জানিয়েছে, সামরিক হেলিকপ্টার বিধ্বস্তের পর কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো দেশটির নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছেন। তাঁর মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, হেলিকপ্টারে অবস্থান করা সবাই ছিলেন ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা। তাদের মধ্যে জেনারেল ফ্রান্সিস ওগোল্লা, রাষ্ট্রপতির প্রধান সামরিক উপদেষ্টাও ছিলেন। তবে বিবিসি এসব প্রতিবেদনের সত্যতা যাচাই করতে পারেনি।

হেলিকপ্টারটিতে থাকা পাঁচজন নিহত হয়েছেন এবং অন্তত তিনজন বেঁচে গেছেন বলেও একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। দুর্ঘটনাস্থলে উদ্ধারকারী দল পাঠানো হয়েছে।

কেনিয়ার সরকারের মুখপাত্র আইজ্যাক মওয়াউরা কেনিয়ানদের শান্ত থাকার এবং এই সংকটময় সময়ে যে কোনো ধরনের জল্পনা এড়ানোর আহ্বান জানিয়েছেন। এ বিষয়ে সরকারের পক্ষ থেকে দ্রুত বিবৃতি দেওয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।