ইরানে হামলা শুরু করেছে ইসরায়েল। ছবি: আল জাজিরা

ইরানের হামলার প্রতিশোধ হিসেবে দেশটিতে আক্রমণ শুরু করেছে ইসরায়েল। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি আক্রমণ ঠেকাতে ইরানের প্রদেশগুলোতে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা চালু করা হয়েছে। এ ছাড়া ইরানের ইস্পাহান নগরীর বিমানবন্দরেও বিস্ফোরণের কথা জানা গেছে। তবে ইরান আনুষ্ঠানিকভাবে কোনো আক্রমণের কথা জানায়নি।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এবিসি নিউজ জানিয়েছে, ইসরায়েলি ক্ষেপণাস্ত্র ইরানে আঘাত হেনেছে। তবে কোথায় আঘাত হেনেছে, সে বিষয়ে কোনো তথ্য দেয়নি তারা কিংবা ক্ষেপণাস্ত্র ছাড়া অন্য কোনো যুদ্ধাস্ত্র ব্যবহার করা হয়েছে কি না, তা-ও জানায়নি।

ইরানের ইস্পাহান শহরের কাছে বিস্ফোরণের খবর পাওয়ার পর ইরান আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে জানানো হয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার প্রতিবেদনে। তবে মার্কিন কর্মকর্তারা ইরানে ইসরায়েলি হামলার কথা বললেও দেশটির কর্মকর্তারা হামলা হয়েছে কি না, তা নিশ্চিত করেননি। ইসরায়েলে ইরানের নজিরবিহীন ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর থেকেই মধ্যপ্রাচ্যে উত্তেজনা বিরাজ করছে।

ইরনার প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের বিভিন্ন প্রদেশে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা চালু করা হয়েছে। তবে কী কারণে এসব প্রতিরক্ষাব্যবস্থা চালু করা হয়েছে, সে বিষয়ে কোনো তথ্য দেয়নি ইরনা। তবে ইরানের বিভিন্ন প্রদেশেই বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

এদিকে, সিরিয়া ও ইরাকের আকাশে বিস্ফোরণের কথা শোনা গেলেও ইসরায়েলি বাহিনী দেশ দুটিতে আঘাত হেনেছে কি না, সে বিষয়ে কোনো তথ্য দিতে পারেনি। ইরাক ও সিরিয়ার তরফ থেকেও এ বিষয়ে কোনো তথ্য দেয়নি। সূত্র : আজকের পত্রিকা