যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, মার্কিন বাহিনী চীনের আগ্রাসন থেকে তাইওয়ানকে রক্ষায় সহায়তা করবে। সিবিসির ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে ১৮ সেপ্টেম্বর (রোববার) তিনি এ কথা বলেন।

অবশ্য বাইডেনের ওই মন্তব্যের পরপরই হোয়াইট হাউস আবারও তাইওয়ান ইস্যুতে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে। বিবৃতি দিয়ে তারা বলেছে, তাইওয়ানের ব্যাপারে ওয়াশিংটনের নীতি অপরিবর্তিত রয়েছে।

তাইওয়ানের ওপর চীনের চোখ রাঙানি অনেক বছর ধরেই চলছে। সম্প্রতি পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির ঝটিকা তাইওয়ান সফরে। ওই সফর চলার মধ্যেই চীন তাইওয়ান প্রণালিতে সামরিক কার্যক্রম বাড়ায়। সঙ্গে প্রকৃত গোলাবারুদ ব্যবহার করে সামরিক মহড়ারও ঘোষণা দেয়। এর পরপরই শুরু হয় সেই সামরিক মহড়া, যাতে বেশ কয়েকবার তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ করেছে তাইপে।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, সিবিসির ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে বাইডেনের কাছে জানতে চাওয়া হয়, মার্কিন সেনারা তাইওয়ানকে রক্ষা করবে কি না। জবাবে তিনি বলেন, ‘হ্যাঁ’, যদি তা ঘটে, তাহলে সেটি নজিরবিহীন কোনো হামলা।’