দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার নতুন ধরন নিয়ে যখন তটস্থ বিশ্ব, তখন কিছুটা হলেও আশার কথা শোনালেন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি। তিনি বললেন, নতুন ধরন অমিক্রনের সংক্রমণক্ষমতা বেশি হলেও এর মারণ ক্ষমতা তেমন নেই।

অমিক্রন সম্পর্কে প্রাথমিকভাবে এমনটিই মনে করা হচ্ছে বলে জানালেন ফাউসি। তবে তিনি এ-ও মনে করিয়ে দিয়েছেন, নতুন ধরনটির বিষয়ে এখনো অনেক কিছু অজানা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার বরাত দিয়ে এ কথা জানিয়েছে যুগান্তর।

ফাউসি আরও বলেন, এ পর্যন্ত ভালো ইঙ্গিতই মিলছে। দক্ষিণ আফ্রিকায় করোনা সংক্রমণ একেবারেই কম ছিল। এখন সংক্রমণের রেখাচিত্র ঊর্ধ্বমুখী। বেশির ভাগ অমিক্রন-আক্রান্ত। কিন্তু মৃত্যুর কোনো খবর নেই।

দক্ষিণ আফ্রিকায় অল্প বয়সী আক্রান্তের সংখ্যা বেশি। আশঙ্কা করা হচ্ছিল, দেশের এই অংশ বড় বিপদে পড়বে। এখন পর্যন্ত তেমন কোনো দুঃসংবাদ নেই। ৪০ দেশে অমিক্রন চিহ্নিত হয়েছে। কোনো দেশ থেকেই বিপদবার্তা মেলেনি।

আমেরিকার পর এবার অস্ট্রেলিয়াতেও স্থানীয় সংক্রমণের খবর মিলেছে। সিডনিতে এমন পাঁচজন অমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে, যাদের সাম্প্রতিক কালে বিদেশে যাওয়ার ইতিহাস নেই।

ক্রমে বেশ কিছু দেশেই এমন সংক্রমণ ধরা পড়ছে, যেখানে আক্রান্তের বিদেশ থেকে ফেরার যোগসূত্র নেই। তা থেকেই বোঝা যাচ্ছে, স্থানীয়দের মধ্যে স্ট্রেইনটি ছড়াতে শুরু করেছে।

জার্মানির মতো ইতালিতেও এবার থেকে টিকা নেননি যাঁরা, তাঁদের ওপরে নিষেধাজ্ঞা চাপানো শুরু হলো। এখন থেকে তাঁরা থিয়েটার, সিনেমা হল, খেলা বা সংগীতের কোনো অনুষ্ঠানে ঢুকতে পারবেন না।
জার্মানিতেও টিকা না নেওয়া ব্যক্তিদের ওপরে ‘লকডাউন’জারি করা হয়েছে। পরিবহনের ক্ষেত্রেও ‘গ্রিন পাস’দেখাতে হচ্ছে যাত্রীদের। যাঁরা টিকা নিয়েছেন কিংবা সদ্য কোভিড থেকে সেরে উঠেছেন, করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট রয়েছে, তাঁদের গ্রিন পাস দেওয়া হচ্ছে। সোমবার গ্রিন পাস না থাকায় টিকা না নেওয়া এক প্রৌঢ়কে ৪০০ ইউরো জরিমানা দিতে হয়েছে রোমে।

বিশেষজ্ঞদের ধারণা, ডেল্টা স্ট্রেইনকে সরিয়ে ক্রমে অমিক্রনই জাঁকিয়ে বসবে পৃথিবীতে। সে ক্ষেত্রে এই স্ট্রেনই যদি নিরীহ হয়, মানুষ-ভাইরাসে হয়তো শেষমেশ সন্ধি হবে। অর্থাৎ এবার কি তাহলে করোনার মহামারি শেষ হবে?