কুড়িগ্রাম প্রতিনিধি

নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে কুড়িগ্রাম জেলা পুলিশ ও প্রশাসন যৌথভাবে অভিযান চালাচ্ছে।

গত ৬ এপ্রিল রৌমারী থানা পুলিশ ও রৌমারী উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বালু তোলার ড্রেজার মেশিন, অন্যান্য সরঞ্জামসহ একজন বালু ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

একই দিন নাগেশ্বরী থানা-পুলিশ ও নাগেশ্বরী উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলনের সময় ড্রেজার মেশিন, অন্যান্য সরঞ্জামসহ আরও একজন বালু ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া কুড়িগ্রাম সদর থানার হলোখানা ইউনিয়নের হেমেরকুটি মলেয়ারটেকে, ভোগডাঙ্গা ইনিয়নের নানকার পাড় ধরলা নদীর পূর্ব পাড়ে, ঢুষমারা থানার মোহনগঞ্জ ইউনিয়নের নয়ারচর খেয়াঘাট এলাকায়, রাজারহাট থানার বিদ্যানন্দ ও ছিনাই এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন করায় বালু উত্তোলনের কাজে ব্যবহৃত মোট ৬ টি শ্যালো মেশিন, ৪টি ট্রাক্টর, টিউবওয়েল, হোস পাইপ, প্লাস্টিকের পাইপ, ড্রাম ও অন্যান্য সরঞ্জাম জব্দ করা হয়। এসব বালু উত্তোলনের ঘটনায় পুলিশ বাদী হয়ে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে কুড়িগ্রাম থানায় ২টি, ঢুষমারা থানায় ১টি ও রাজারহাট থানায় ৩টি মামলা করে।

এ ছাড়া অবৈধভাবে বালু উত্তোলন করে মহাসড়কে নিষিদ্ধ যানবাহনে পরিবহন করায় জেলা ট্রাফিক বিভাগের অভিযানে মোট ৩৭টি ট্রাক্টর আটক করা হয়।

কুড়িগ্রাম জেলা পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম বলেন, কুড়িগ্রাম জেলায় অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে জেলা পুলিশ ও জেলা প্রশাসন যৌথ উদ্যোগে পুলিশ বাদী হয়ে মামলা, মোবাইল কোর্টসহ বহুমাত্রিক অভিযান অব্যাহত রেখেছে। এ ব্যাপারে আমরা সকলের সম্মিলিত সহযোগিতা কামনা করি।