যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে আগামী ৩৬ ঘণ্টার মধ্যে আরেকটি জঙ্গি হামলার আশঙ্কার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

জো বাইডেনের বরাতে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, কাবুলে বিমানবন্দরের পরিস্থিতি ‘অত্যন্ত বিপজ্জনক’। আর সামরিক কমান্ডাররা তাঁকে জানিয়েছেন, পরবর্তী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে আরেকটি হামলা হওয়ার জোর আশঙ্কা আছে।

আফগানিস্তানের স্থানীয় সময় রবিবার সকালে মার্কিন নাগরিকদের ‘নির্দিষ্ট, বিশ্বাসযোগ্য হুমকির’বিষয়ে সতর্ক করেছে কাবুলের যুক্তরাষ্ট্র দূতাবাস।

লোকজনকে সরানোর কাজ চলার মধ্যেই বৃহস্পতিবার কাবুলে বিমানবন্দরের সামনে আত্মঘাতী বোমা হামলায় ১৩ মার্কিন সৈন্য এবং আরও প্রায় ১৭০ জন নিহত হন। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করে।

এর প্রতিক্রিয়ায় আফগানিস্তান ছাড়ার শেষ পর্যায়েও শুক্রবার দেশটির নানগারহার প্রদেশে সন্দেহভাজন আইএস জঙ্গিদের ওপর ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র। এতে আইএসের দুই শীর্ষ জঙ্গি নিহত হয়েছেন বলে দাবি ওয়াশিংটনের।

তবে এ হামলাই যুক্তরাষ্ট্রের শেষ প্রতিশোধমূলক হামলা নয় বলে জানিয়েছেন বাইডেন। এই হুমকি আফগানিস্তানের বিশৃঙ্খল ও বিপজ্জনক পরিস্থিতির আরেকটি ইঙ্গিত।

আগামী মঙ্গলবারের (৩১ আগস্ট) মধ্যে তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তান থেকে অবশিষ্ট মার্কিন নাগরিক ও আফগানদের সরিয়ে নেওয়ার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।