গুলিস্তান কাবাডি স্টেডিয়ামে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন ডিএমপি কমিশনার ও বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি : বাংলাদেশ পুলিশ

জাতীয় খেলা কাবাডিকে প্রান্তিক পর্যায়ে পৌঁছে দিতে কাবাডি প্রশিক্ষক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার ও বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)।

শনিবার (১৩ জানুয়ারি) সকালে গুলিস্তান কাবাডি স্টেডিয়ামে বাংলাদেশ কাবাডি ফেডারেশন আয়োজিত এই প্রশিক্ষণ (বেসিক) কোর্সের উদ্বোধন করেন তিনি।

কাবাডি প্রশিক্ষণ কোর্সের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, কাবাডি বাংলাদেশের জাতীয় খেলা। এটি বাংলাদেশের মানুষ এখন বুঝতে শিখেছে। এটা আমার কাছে সবচেয়ে বড় প্রাপ্তি। প্রশিক্ষণার্থীদের চার ভাগের এক ভাগই হচ্ছেন নারী এবং এই নারীরা সবাই স্বেচ্ছায় এসেছেন, এটা উৎসাহব্যঞ্জক। আপনারা সবাই আন্তরিকভাবে প্রশিক্ষণ গ্রহণ করবেন, আমি সেই প্রত্যাশা করি।

তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আমাদের কাবাডি ফেডারেশন থেকে দুজন সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

বাংলাদেশ কাবাডি ফেডারেশন আয়োজিত প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন ডিএমপি কমিশনার ও বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি : বাংলাদেশ পুলিশ

তিনি আরও বলেন, পৃথিবীর অন্যতম প্রাচীন খেলা কাবাডি। ফুটবল, ক্রিকেটসহ অন্যান্য খেলা এর অনেক পরে শুরু হয়েছে। আদিম যুগে মানুষের পশু শিকারের জন্য এই খেলার উৎপত্তি হয়। কাবাডি গবেষকদের ধারণা, কাবাডি খেলাটি বাংলাদেশের ফরিদপুরের কোনো এক জায়গায় প্রথম শুরু হয়। কাবাডি তামিল শব্দ। আমাদের দেশে এটার নাম হা-ডু-ডু। পরবর্তী সময়ে এর নাম কাবাডি হয়েছে।

কাবাডি মাদকের বিরুদ্ধে একটি বড় হাতিয়ার উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, এটি অত্মরক্ষার জন্যও বড় একটি হাতিয়ার। এ প্রশিক্ষণে অংশ নেওয়া প্রত্যেকেই প্রান্তিক পর্যায়ে কমপক্ষে ১০ জন করে কাবাডি খেলোয়াড় তৈরি করবেন বলে প্রত্যাশা ডিএমপি কমিশনারের।

এ সময় কাবাডি প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারী প্রশিক্ষক ও সংশ্লিষ্ট কমর্কর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।