বিশ্বে দুই বছরের বেশি সময় ধরে চলমান করোনা মহামারিতে এ পর্যন্ত ৫৫ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ মারা গেছেন। এই সময়ে করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে ৩৩ কোটি ৭৮ লাখের ওপরে। করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি রোগী শনাক্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ডেইলি স্টার।

খবরে বলা হয়, গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ১১ হাজার ৪৫ জন এবং শনাক্ত হয়েছেন ৪১ লাখ ৫৮ হাজার ৫৩৩ জন। এর আগের ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ৯ হাজার ৪৬১ জন এবং শনাক্ত হয়েছেন ৩৩ লাখ ২৩ হাজার ২৬২ জন।

জনস হপকিনসের তথ্যমতে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ৩৩ কোটি ৭৮ লাখ ৬৪ হাজার ১৭৩ জনকে শনাক্ত করা হয়েছে এবং মারা গেছেন ৫৫ লাখ ৬৫ হাজার ১৯৭ জন। এখন পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে শনাক্ত হয়েছেন ৬ কোটি ৮৫ লাখ ৬৯ হাজার ৯৫৮ জন এবং মারা গেছেন ৮ লাখ ৫৭ হাজার ৭৬৮ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৮২ লাখ ১৮ হাজার ৭৭৩ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ৮৭ হাজার ৬৯৩ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্ত হয়েছেন ২ কোটি ৩৪ লাখ ২৫ হাজার ৩৯২ জন এবং মারা গেছেন ৬ লাখ ২২ হাজার ১২৫ জন।

এ ছাড়া জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনার টিকা দেওয়া হয়েছে ৯৭২ কোটি ৬৫ লাখ ১ হাজার ২২ ডোজ।