প্রিন্সেস হায়া বিনতে আল-হুসেইন। ছবি: সংগৃহীত

বিবাহবিচ্ছেদের জন্য রেকর্ড পরিমাণ অর্থ গুনতে হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাখতুমকে।

যুক্তরাজ্যের হাইকোর্ট মঙ্গলবার তাঁর সাবেক স্ত্রী প্রিন্সেস হায়া বিনতে আল-হুসেইন ও সন্তানদের ৭৩ কোটি ডলার দেওয়ার নির্দেশ দিয়েছেন।

বিবাহবিচ্ছেদ চূড়ান্তের জন্য এ অর্থ বিশ্ব ইতিহাসের মধ্যে সর্বোচ্চ। খবর বাসসের।

প্রিন্সেস হায়া (৪৭) জর্ডানের সাবেক বাদশাহ হুসেইন বিন-তালালের মেয়ে। ৭২ বছর বয়সী ধনকুবের রশিদ আল-মাখতুমের ছয় স্ত্রীর মধ্যে তিনি কনিষ্ঠতম।

প্রিন্সেস হায়া দুই সন্তান নিয়ে ২০১৯ সালে দুবাই ছেড়ে যুক্তরাজ্যে পাড়ি জমান। তিনি বর্তমানে যুক্তরাজ্যের দক্ষিণ-পূর্বাঞ্চলের সুরিতে একটি বিলাসবহুল বাড়িতে সন্তানদের নিয়ে বসবাস করছেন।

যুক্তরাজ্যের হাইকোর্ট বলছেন, দুবাই শাসককে বিবাহবিচ্ছেদের জন্য প্রিন্সেস হায়াকে ৭৩ কোটি ডলার দিতে হবে। এ ছাড়া লন্ডনে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের কেনসিংটন প্রাসাদের পাশের একটি বিলাসবহুল বাড়ি ও সুরির বাড়িটির নিয়ন্ত্রণ থাকবে হায়ার হাতে।

বিচ্ছেদের জন্য দীর্ঘদিন ধরে আইনি লড়াই চালিয়ে যাচ্ছেন প্রিন্সেস হায়া। তিনি সংবাদমাধ্যমের কাছে জীবন সংশয়ের আশঙ্কার কথা তুলে ধরে বলেছেন, দুবাই ছাড়ার পরও তাঁকে এবং তাঁর সন্তানদের অপহরণের হুমকি দিয়েছেন রশিদ আল-মাখতুম। এ কারণে প্রিন্সেস হায়াকে নিজের ও সন্তানদের নিরাপত্তা জোরদার করতে হয়েছে।