কঙ্গোয় বসন্তবরণ অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের নারী সদস্যদের মনোজ্ঞ পরিবেশনা

আটলান্টিকের পূর্ব পাড়ের দেশ গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোর জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশ পুলিশের সদস্যরা নানা আয়োজনে বসন্তকে বরণ করেছেন। পুলিশের এক বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট-১(বিএএনএফপিইউ) এর নারী সদস্যরা বর্ণিল সাজসজ্জা, কবিতা আবৃত্তি, নাচ, গানসহ নানা সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে দিনভর বসন্ত উদযাপন করেন। মূলত এ আয়োজনের মাধ্যমে কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এলাকা এক টুকরো বাংলাদেশ হয়ে উঠেছিল।

বসন্তবরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত মিসরীয় কন্টিনজেন্টের সব কর্মকর্তা ও জাতিসংঘের স্থানীয় ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। এ ছাড়া ছিলেন বাংলাদেশ মিলিটারি পুলিশের কিনসাসা ইউনিটের কমান্ডারদ্বয়।

বসন্তবরণের মূল আকর্ষণ ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। ওই অনুষ্ঠানে শিল্পীরা নাচ-গান ও কবিতা আবৃত্তির মাধ্যমে বসন্তকে স্বাগত জানান এবং এর মাধ্যমে সুদূর আফ্রিকার মাটিতে বাংলা সংস্কৃতিকে তুলে ধরার প্রয়াস পান।

অনুষ্ঠান শেষে বিএএনএফপিইউ, রোটেশন-১৫ এর কমান্ডার নাজমুন নাহার উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য দেন। তিনি বলেন, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের মাধ্যমে বাংলাদেশ পুলিশ বিদেশের মাটিতে দেশের সুনামকে বৃদ্ধি করার প্রয়াস পেয়েছে। উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের সুনামকে সমুন্নত রাখার আহ্বান জানিয়ে তিনি মিশনে কর্মরত সব সদস্যকে দেশপ্রেমে উজ্জীবিত হয়ে কাজ করার আহ্বান জানান।

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি থেকে ১৮০ জন সদস্যের এই কন্টিনজেন্ট কঙ্গোর কিনসাসাতে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত রয়েছে। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত এটিই একমাত্র নারী কন্টিনজেন্ট।