কক্সবাজারে পুলিশের 'বডি ওর্ন' ক্যামেরার উদ্বোধন করেন পুলিশ সুপার মো. হাসানুজ্জামান পিপিএম। ছবি: বাংলাদেশ প্রতিদিন

কক্সবাজার পুলিশের ট্রাফিক বিভাগ মাঠপর্যায়ে কর্মরত সদস্যদের ‘বডি ওর্ন’ ক্যামেরা ব্যবহার কার্যক্রম শুরু করেছে। পর্যায়ক্রমে কক্সবাজার জেলার ২০টি ট্রাফিক পয়েন্টে ‘বডি ওর্ন’ ক্যামেরা সরবরাহ করা হবে। খবর বাংলাদেশ প্রতিদিনের।

প্রথম পর্যায়ে ১৩ ফেব্রুয়ারি (রোববার) দুপুরে পর্যটন শহর কক্সবাজারের কলাতলী ডলফিন মোড়ে দায়িত্বরত ট্রাফিক পুলিশ সদস্যদের শরীরে ‘বডি ওর্ন’ ক্যামেরা লাগানোর মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করেন পুলিশ সুপার মো. হাসানুজ্জামান পিপিএম। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মিজানুর রহমান, ট্রাফিক পুলিশের সহকারী পুলিশ সুপার রাকিব উর রাজ, ট্রাফিক ইন্সপেক্টর (টিআই প্রশাসন) আমজাদ হোসেন, টিআই শওকত হোসেন, টিআই নির্মল দেবনাথ, টিআই তুহিন আহমেদ, টিআই মোশারফ হোসেন খান, সার্জেন্ট ফেরদৌসসহ ট্রাফিক বিভাগের অন্য সদস্যরা।

পুলিশ সুপার মো. হাসানুজ্জামান বলেন, ‘বডি ওর্ন’ ক্যামেরার মাধ্যমে মাঠপর্যায়ে দায়িত্বরত পুলিশ সদস্যদের কার্যক্রম নজরদারি করা হবে। পুলিশের কাজে স্বচ্ছতা ও জবাবদিহি আনতে এই উদ্যোগ। তিনি জানান, একজন পুলিশ সদস্য এই মুহূর্তে কোথায় আছেন, কী দায়িত্ব পালন করছেন- সেটা বডি ওর্ন ক্যামেরার মাধ্যমে কেন্দ্রীয় নিয়ন্ত্রণকক্ষ থেকে নজরদারি করা হবে। পুলিশের কার্যক্রম রেকর্ডেও থাকবে।

এর আগে ঢাকা মেট্রোপলিটন পুলিশ, সিলেট মেট্রোপলিটন পুলিশ ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগে বডি ওর্ন ক্যামেরার কার্যক্রম শুরু হয়।