সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশের (পিএসসি) রেক্টর ড. মল্লিক ফখরুল ইসলাম বিপিএম, পিপিএম এবং বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) রেক্টর আশরাফ উদ্দিন। ছবি : বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ (পিএসসি)। সোমবার (১৪ আগস্ট) দুপুরে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়।

পুলিশ স্টাফ কলেজের এমডিএস মো. জাহাঙ্গীর হোসেন এবং বিপিএটিসির এমডিএস ড. মো. মহসীন আলী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় পুলিশ স্টাফ কলেজের রেক্টর ড. মল্লিক ফখরুল ইসলাম বিপিএম, পিপিএম এবং বিপিএটিসির রেক্টর আশরাফ উদ্দিন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পুলিশ স্টাফ কলেজের রেক্টর ড. মল্লিক ফখরুল ইসলাম বিপিএম, পিপিএম বলেন, প্রশিক্ষণ, শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে পিএসসি ও বিপিএটিসির এই সমঝোতা স্মারক পারস্পরিক সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচন করবে। এর মাধ্যমে পিএসসি ও বিপিএটিসির মধ্যে প্রশিক্ষণ সংক্রান্ত জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, যৌথ উদ্যোগে বিষয়ভিত্তিক গবেষণা প্রকল্প বাস্তবায়ন, প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থী বিনিময়, জনপ্রসাশনের বিভিন্ন কর্মবিভাগের সঙ্গে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময়ের উদ্দেশ্যে সেমিনার ও ওয়ার্কশপ আয়োজনের সুযোগ সৃষ্টি হবে।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ও বাস্তাবায়নে এই সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ নেওয়া হয়েছে। স্মার্ট বাংলাদেশের সঙ্গে সঙ্গতি রেখে পিএসসি স্মার্ট পুলিশ গঠনের লক্ষ্যে কারিকুলাম প্রণয়ন ও প্রশিক্ষণ চালুর কার্যক্রম হাতে নিয়েছে।

জনপ্রশাসন ও পুলিশ কর্মবিভাগের কর্মকর্তাদের বিশেষভাবে প্রশিক্ষিত করাসহ দুটি প্রতিষ্ঠানের জ্ঞান, অভিজ্ঞতা ও তথ্য বিনিময় করা এই সমঝোতা স্মারকের মূল উদ্দেশ্য বলে জানান তিনি।

সমঝোতা স্মারক স্বাক্ষর করছেন পুলিশ স্টাফ কলেজের এমডিএস মো. জাহাঙ্গীর হোসেন এবং বিপিএটিসির এমডিএস ড. মো. মহসীন আলী। ছবি : বাংলাদেশ পুলিশ

বিপিএটিসির রেক্টর আশরাফ উদ্দিন বলেন, পিএসসি ও বিপিএটিসির মধ্যে সহযোগিতার এই চুক্তি আগামী দিনে মাইলস্টোন হিসেবে বিবেচিত হবে। সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠা এবং সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষিত করার ক্ষেত্রে এই চুক্তি সহযোগিতার নতুন নতুন ক্ষেত্র উন্মোচন করবে এবং দুটি প্রতিষ্ঠানে কাজের ক্ষেত্র সৃষ্টি করবে।

দুটি প্রতিষ্ঠানের মধ্যে সেমিনার ও ওয়ার্কশপ এখনই শুরু করা যেতে পারে বলে মত দেন তিনি।

অনুষ্ঠানে বিপিএটিসির এমডিএস, ফোকাল পয়েন্ট ও সদস্যবৃন্দ এবং পিএসসির ভাইস রেক্টর, এসডিএস, এমডিএস ও ফোকাল পয়েন্ট উপস্থিত ছিলেন।