মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা’ সংক্রান্ত কমিটির সভা শেষে সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

পাঁচ দিন পর শুরু হতে যাওয়া এসএসসি ও সমমান পরীক্ষা ঘিরে ২৬ এপ্রিল থেকে আগামী ২৩ মে পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে ৩০ এপ্রিল। পরীক্ষা সামনে রেখে মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা’ সংক্রান্ত কমিটির সভা শেষে সংবাদ সম্মেলনে দীপু মনি এ কথা বলেন। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

তিনি বলেন, এসএসসি ও সমমান পরীক্ষা- ২০২৩ সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে আগামী ২৬ এপ্রিল ২০২৩ থেকে ২৩ মে ২০২৩ পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে।

এসএসসি পরীক্ষা শুরু হবে সকাল ১০টায় এবং শেষ হবে দুপুর ১টায়। পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে হলে প্রবেশ করতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

কোনো কারণে এই সময়ের মধ্যে পরীক্ষার্থী কেন্দ্রে ঢুকতে না পারলে সে ক্ষেত্রেও করণীয়ও জানিয়েছেন তিনি।

“অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী এর পরে কেন্দ্রে উপস্থিত হলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিপিবদ্ধ করে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।”

দীপু মনি আরও জানিয়েছেন, বরাবরের মতো কেন্দ্রসচিব ছাড়া কেন্দ্রে অন্য কারও মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারের অনুমতি নেই।

কেন্দ্রসচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি সাধারণ (ফিচার) ফোন ব্যবহার করতে পারবেন। কেন্দ্রসচিব ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।

অননুমোদিত ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ার করেছেন মন্ত্রী।

ট্রেজারি-থানা থেকে প্রশ্নপত্র গ্রহণ ও পরিবহন কাজে নিয়োজিত কর্মকর্তা, শিক্ষক, কর্মচারীরাও কোনো ফোন ব্যবহার করতে পারবেন না। প্রশ্নপত্র বহনের কাজে কালো কাচযুক্ত মাইক্রোবাস বা এমন কোনো যানবাহন ব্যবহার করা যাবে না।

প্রতিটি কেন্দ্রের জন্য একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন ট্যাগ অফিসার দেওয়া হবে। ট্যাগ অফিসার ট্রেজারি, থানা হেফাজত থেকে কেন্দ্রসচিবসহ প্রশ্নপত্র বের করে পুলিশি প্রহরায় সকল সেটের প্রশ্ন কেন্দ্রে নিয়ে যাবেন।

এসএসসিতে প্রশ্নপত্র ফাঁস ‘ঠেকাতে’ এক গুচ্ছ নির্দেশনা দিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট আগে প্রশ্নের সেট কোড ঘোষণা করা হবে। সে অনুযায়ী কোনো সচিব, ট্যাগ অফিসার ও পুলিশ কর্মকর্তার স্বাক্ষরে প্রশ্নপত্রের প্যাকেট নিয়ম অনুযায়ী খুলবেন।

তিনি বলেন, “শিক্ষা বোর্ডসমূহের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের সাথে সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্রগুলো অনলাইনে সার্বক্ষণিকভাবে তথ্য আদান প্রদান করবে।”

দৃষ্টিপ্রতিবন্ধী, সেরিব্রাল পালসিতে আক্রান্তরা এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য বরাবরের মতো শ্রুতলেখক সঙ্গে নিয়ে পরীক্ষায় বসার সুযোগ থাকছে বলে জানিয়েছেন দীপু মনি।

এ ছাড়া অটিস্টিক, ডাউন সিনড্রোম এবং সেরিব্রাল পালসিতে আক্রান্ত পরীক্ষার্থীসহ শ্রবণ থেকে শুরু করে সব প্রতিবন্ধী অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে পরীক্ষায়।

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

এ ছাড়া কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগোর সিনিয়র সচিব মো. কামাল হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগোর সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোলেমান খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারও ছিলেন সংবাদ সম্মেলনে।