কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পগুলোয় নারী ও শিশু নির্যাতন এবং সহিংসতা রোধে হটলাইন চালু করেছে ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (৮ এপিবিএন)। রোহিঙ্গা নেতারা বলছেন, এপিবিএনের এই উদ্যোগের কারণে এখন রোহিঙ্গা ক্যাম্পগুলোয় নারী ও শিশু নির্যাতন ও সহিংসতা অনেকাংশে কমেছে।

৮ এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) কামরান হোসেন জানান, উখিয়ার রোহিঙ্গা শিবিরে গত মার্চে তাঁরা হটলাইন নম্বর (০১৩ ২০১৯ ২০১৮) চালু করেছেন। তিনি জানান, পানবাজার পুলিশ ক্যাম্প-৯-এ নারী ও শিশুদের জন্য স্থাপন করা হয়েছে বিশেষ হেল্প ডেস্ক। এই হটলাইন নম্বরে সার্বক্ষণিকভাবে পর্যায়ক্রমে একজন নারী এপিবিএন সদস্য দায়িত্বে নিয়োজিত থাকেন। রোহিঙ্গাদের কাছ থেকে এই নম্বরে অভিযোগ এলেই ব্যবস্থা নেওয়ার জন্য ক্যাম্পের সংশ্লিষ্ট ব্লকে দায়িত্বরত টহল টিমকে তৎক্ষণাৎ জানিয়ে দেওয়া হয়।

অতিরিক্ত পুলিশ সুপার কামরান হোসেন আরও জানান, এই সেবা সম্পর্কে রোহিঙ্গাদের ব্যাপকভাবে জানাতে ৮ এপিবিএনের আওতাধীন প্রতিটি ক্যাম্পের ব্লকগুলোয় হটলাইন নম্বর সম্বলিত ‘স্টপ ডমেস্টিক ভায়োলেন্স’ লেখা পোস্টার সাঁটানো হচ্ছে।

উখিয়ার রোহিঙ্গা শিবিরের নারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগে নির্যাতনের শিকার হলে সাহায্য পাওয়ার উপায় সম্পর্কে তাঁদের জানা ছিল না। হটলাইন নম্বরটি চালু হওয়ার পর থেকে তাঁরা পারিবারিক ও পারিপার্শ্বিকভাবে আগের তুলনায় অনেকটা সুরক্ষিত।

৮ এপিবিএন কমান্ডিং অফিসার (পুলিশ সুপার) মোহাম্মদ সিহাব কায়সার খান জানান, ক্যাম্পে মূলত নারী ও শিশু নির্যাতন বন্ধে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এই হটলাইন সেবা দিন দিন রোহিঙ্গাদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। নারী নির্যাতন রোধের পাশাপাশি ক্যাম্পে কোনো অপরাধ সংঘটিত হলে হটলাইনে মাধ্যমে সংবাদ এলে ত্বরিত ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই সেবা ক্যাম্পগুলোর আইনশৃংখলা রক্ষা ও অপরাধ দমনে বড় ভূমিকা রাখবে বলে আশা রাখি।