রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দিলে রাশিয়ার কোনো সমস্যা নেই। তুর্কমেনিস্তানের রাজধানী আসগাবাদে ২৯ জুন (বুধবার) এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, সংবাদ সম্মেলনে পুতিন বলেন, সুইডেন ও ফিনল্যান্ডকে নিয়ে আমাদের কোনো মাথাব্যথা নেই, যেমনটা ইউক্রেন নিয়ে আছে। আমাদের অঞ্চলগত কোনো পার্থক্য নেই উল্লেখ করে তিনি বলেন, সুইডেন ও ফিনল্যান্ড চাইলে ন্যাটোতে যোগ দিতে পারে। এটি তাদের বিষয়। তবে সেখানে যদি সামরিক বাহিনী ও সামরিক অবকাঠামো নির্মাণ করা হয়, আমরা একই প্রত্যুত্তর দেব এবং আমাদের জন্য যেকোনো ধরনের হুমকি তৈরি করা হলে আমরাও একই হুমকি ওই অঞ্চলগুলোর জন্য তৈরি করব।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর সুইডেন ও ফিনল্যান্ড উভয় দেশ ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেয়। এদিকে ২৯ জুন মাদ্রিদে ন্যাটো সদস্যপদ দেওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করে।

পুতিন ন্যাটোর সাম্রাজ্যবাদী উচ্চাভিলাষের নিন্দা জানিয়ে ইউক্রেন সংঘর্ষের মাধ্যমে এই জোট তার আধিপত্য জাহির করতে চায় বলে উল্লেখ করেন। তিনি বলেন, ইউক্রেন ও ইউক্রেনের জনগণের কল্যাণ পুরো পশ্চিমা ও ন্যাটোর লক্ষ্য নয়, বরং এটি তাদের স্বার্থ রক্ষার একটি উপায়।

পুতিন বলেন, ন্যাটো দেশের নেতারা তাদের আধিপত্য ও সাম্রাজ্যবাদী উচ্চাকাঙ্ক্ষা পূরণেই আগ্রহী। রুশ নেতা আরও বলেন, আটলান্টিক জোট সর্বোপরি মার্কিন যুক্তরাষ্ট্রের দীর্ঘদিন ধরে একটি বহিরাগত শত্রুর প্রয়োজন ছিল, যার চারপাশে তারা তাদের মিত্রদের একত্র করতে পারবে।

পুতিন বলেন, ইরান তাদের জন্য যথেষ্ট ছিল না। আমরা তাদের সেই সুযোগ দিয়েছি পুরো বিশ্বকে তাদের চারপাশে জড়ো করার।