পুলিশি হেফাজতে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের এক সক্রিয় সদস্য। ছবি : বাংলাদেশ পুলিশ

পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) অভিযানে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের এক সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার (১ এপ্রিল) পটুয়াখালীর কলাপাড়া থানা এলাকা থেকে আসামি মো. আব্দুর রহমানকে (৩৬) গ্রেপ্তার করা হয়। তাঁর বাড়ি কলাপাড়া পৌরসভায়। মোটরসাইকেলের পার্টসের ব্যবসা করেন তিনি।

এটিইউর পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান জানান, গোপন সংবাদের ভিত্তিতে ঘটনাস্থলে অভিযান চালিয়ে আসামিকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁর কাছ থেকে চারটি মোবাইল ফোন, ছয়টি সিম কার্ড, তিনটি এসডি কার্ড, দুটি উগ্রবাদী বই ও ৭৮ পাতা ডিজিটাল আলামত জব্দ করা হয়।

তিনি জানান, মো. আব্দুর রহমান নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য। গত ৫-৬ বছর ধরে ফেসবুকে একাধিক আইডি ব্যবহারের মাধ্যমে উগ্রবাদ, সন্ত্রাসবাদ ও আনসার আল ইসলামের নেতা জসিম উদ্দিন রাহমানির মতবাদ প্রচার করে আসছিলেন তিনি। কোরআন ও হাদিসের অপব্যাখ্যা দিয়ে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র, হত্যা, জনমনে ত্রাস ও আতঙ্ক সৃষ্টির পরিকল্পনা ছিল তাঁর। এ ছাড়া সশস্ত্র জিহাদের মাধ্যমে দেশের গণতান্ত্রিক শাসন ব্যবস্থা ও সংবিধান বাতিল করে কথিত খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে প্রচারণা চালিয়ে আসছিলেন আব্দুর রহমান। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর হামলা চালানো এবং তাঁদের হত্যা করতে বিভিন্ন ফেসবুক আইডির মাধ্যমে পোস্ট দিয়ে উৎসাহ দিতেন তিনি।

পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান জানান, দেশের নিরাপত্তা ও সার্বভৌমত্ব বিপন্ন করার উদ্দেশ্যে নিষিদ্ধঘোষিত সংগঠনের সদস্যপদ গ্রহণ ও সমর্থন, অপরাধ সংঘটনের ষড়যন্ত্র এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে প্ররোচিত করায় তাঁর বিরুদ্ধে কলাপাড়া থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়েছে।