আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য মো. আবুল কাশেম আলফি। ছবি : বাংলাদেশ পুলিশ

পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) অভিযানে নিষিদ্ধ সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য মো. আবুল কাশেম আলফিকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় তাঁর কাছ থেকে একটি মোবাইল ফোন ও ৪৩৭টি উগ্রবাদী বই জব্দ করা হয়।

বুধবার (৩০ নভেম্বর) রাজধানীর রামপুরা থানাধীন বনশ্রী এলাকা থেকে আসামিকে গ্রেপ্তার করা হয়।

আসামি পেশায় একজন দন্ত চিকিৎসক। তাঁর গ্রামের বাড়ি ফরিদপুরের আলফাডাঙ্গা থানা এলাকায়।

এটিইউর পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান জানান, গ্রেপ্তার আসামি মো. আবুল কাশেম আলফি সহযোগীদের নিয়ে অনলাইনে জঙ্গিবাদের প্রচারণা চালাতেন। রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে কথিত খেলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশ্যে দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম চালিয়ে আসছিলেন তিনি। এ ছাড়া নিষিদ্ধ সংগঠনের প্রচলিত বই নিজ উদ্যোগে ছাপিয়ে নিজের সহযোগী ও অন্য সদস্যদের মাঝে বিতরণ করতেন আসামি।

তিনি জানান, বাংলাদেশের জননিরাপত্তা, সংহতি, সার্বভৌমত্ব বিপন্ন ও জনসাধারণের মধ্যে আতঙ্ক সৃষ্টি করতে ফেসবুক, ম্যাসেঞ্জার ও টেলিগ্রাম অ্যাপে বিভিন্ন গ্রুপ খুলে উগ্রবাদী কন্টেন্ট প্রচার করতেন। একই সঙ্গে উগ্রবাদী বিভিন্ন বই পোস্ট করে আগ্রহীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষার পাশাপাশি তাঁদের উগ্রবাদী কর্মকাণ্ডে যোগ দিতে প্ররোচিত করে আসছিলেন।

এই পুলিশ কর্মকর্তা আরও জানান, সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা, সন্ত্রাসবাদে অর্থায়ন, উগ্রবাদী প্রশিক্ষণ ও জিহাদী প্রচারণা চালিয়ে অন্যদের সন্ত্রাসবাদে উদ্বুদ্ধ করে আসছিলেন আসামি।

মানিকগঞ্জের শিবালয় থানার সন্ত্রাসবিরোধী আইনের মামলা তদন্ত করে জানা যায়, আসামি মো. আবুল কাশেম আলফি আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য। তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান এই পুলিশ কর্মকর্তা।