পুলিশ ভবনে ঈদের দিন সন্ধ্যায় পুলিশ কর্মকর্তা ও সদস্যদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)। ছবি: বাংলাদেশ পুলিশ

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) দেশপ্রেম ও সেবার মানসিকতা নিয়ে কাজ করার জন্য পুলিশ সদস্যদের প্রতি আহবান জানিয়েছেন।

রাজধানীর মিন্টো রোডে পুলিশ ভবনে ঈদের দিন ৩ মে (মঙ্গলবার) সন্ধ্যায় পুলিশ কর্মকর্তা ও সদস্যদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ের সময় এ আহবান জানান আইজিপি। দুই পর্বের এই আয়োজনের প্রথম পর্বে কনস্টেবল থেকে ইন্সপেক্টর পর্যন্ত পুলিশ সদস্য এবং দ্বিতীয় পর্বে এএসপি থেকে তদূর্ধ্ব পর্যায়ের পুলিশ কর্মকর্তারা অংশ নেন। বাংলাদেশ পুলিশের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. কামরুজ্জামান বিপিএম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আইজিপি বলেন, আমরা সবাই যদি পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে পারতাম, তাহলে ভালো হতো। কিন্তু দেশের জনগণের ঈদ উদযাপন নির্বিঘ্ন করার জন্য আমরা পরিবারের সঙ্গে ঈদ করতে পারিনি। এ চ্যালেঞ্জ নিয়েই আমরা চাকরিতে এসেছি। আমাদের চাকরিটা শুধু চাকরি নয়। এ জন্য এবারের কনস্টেবল ও সাব-ইন্সপেক্টর নিয়োগে আমাদের ট্যাগলাইন হলো ‘চাকরি নয়, সেবা’।

পুলিশ সদস্যদের নিজ হাতে খাবার পরিবেশন করেন আইজিপি। ছবি: বাংলাদেশ পুলিশ

আইজিপি বলেন, পুলিশ বাহিনীর সদস্যদের জন্য দেশপ্রেম গুরুত্বপূর্ণ। পুলিশ সদস্যদের সেবার মানসিকতা নিয়ে দেশ, রাষ্ট্র ও দেশের নাগরিকদের জন্য কাজ করতে হবে।

আইজিপি বলেন, শান্তিকালীন যুদ্ধ করে পুলিশ, আর যুদ্ধকালীন সশস্ত্র বাহিনী। পুলিশ যুদ্ধ করে দেশবিরোধী, সন্ত্রাসী ও অপরাধীদের বিরুদ্ধে।‌ যুদ্ধ করলে প্রাণহানি ঘটতে পারে। দেশপ্রেম না থাকলে যুদ্ধ করা যায় না। দেশপ্রেম ছাড়া দেশ আগায় না, সমাজ আগায় না, সভ্যতা আগায় না।

পুলিশ সদস্যদের নিজ হাতে খাবার পরিবেশন করেন আইজিপি। ছবি: বাংলাদেশ পুলিশ

ঈদ উদযাপনে সন্তোষ প্রকাশ করে আইজিপি বলেন, এবারের ঈদে যাত্রা ভালো ছিল, তেমন কোনো সমস্যা হয়নি। তিনি এ জন্য হাইওয়ে, শিল্প ও জেলা পুলিশসহ অন্যান্য ইউনিটের পুলিশ কর্মকর্তা ও সদস্যদের আন্তরিক ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে আইজিপি নিজ হাতে পুলিশ সদস্যদের প্লেটে খাবার তুলে দেন। বাহিনীপ্রধানের এ ধরনের আন্তরিক ঔদার্যে পুলিশ সদস্যরা অভিভূত হয়ে পড়েন। তিনি পুলিশ কর্মকর্তা ও সদস্যদের সাথে ঈদের শুভেচ্ছা ও কুশল বিনিময় করেন এবং তাঁদের খোঁজখবর নেন।

ঈদের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে বিভিন্ন স্তরের পুলিশ সদস্যদের সঙ্গে ছবি তোলেন আইজিপি। ছবি: বাংলাদেশ পুলিশ