পুলিশ হেডকোয়ার্টার্সে আজ আসন্ন ঈদে নৌপথের নিরাপত্তাব্যবস্থা নিয়ে নৌ পুলিশের সভা অনুষ্ঠিত হয়। ছবি: বাংলাদেশ পুলিশ।

আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখী মানুষের ঈদযাত্রা নিরাপদ করতে নৌপথের নিরাপত্তা, আইনশৃঙ্খলা ও নৌ ট্রাফিক ব্যবস্থাপনাসংক্রান্ত এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে ।

আজ ৯ এপ্রিল বেলা ১১ টায় ঢাকার পুলিশ হেডকোয়ার্টার্সে নৌ পুলিশের প্রধান বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি মো. শফিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম মহোদয়ের সভাপতিত্বে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় নৌযান ও নৌপথের সঙ্গে সংশ্লিষ্ট সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ নৌ পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা নির্বিঘ্ন ও নিরাপদ নৌপথসংক্রান্ত বিভিন্ন বিষয়ে তাঁদের বক্তব্য তুলে ধরেন।

সভায় জানানো হয়, পবিত্র ঈদে নৌপথ ব্যবহারকারী ঘরমুখী মানুষের যাত্রা সহজ ও নিরাপদ করতে নৌ পুলিশ আগামী ১৭ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত বিশেষ নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছে।

এ ছাড়া লঞ্চে অতিরিক্ত যাত্রী পরিবহন করা থেকে বিরত থাকা, ছোট ও ত্রুটিপূর্ণ লঞ্চে যাত্রী পরিবহনে বিরত থাকা, লঞ্চে যাত্রীসংখ্যার আনুপাতিক হারে লাইফ জ্যাকেট,বয়া প্রভৃতির ব্যবস্থা রাখা, আবহাওয়ার পূর্বাভাস জেনে নৌযান চালানো, সূর্যাস্তের পর বালুবাহী বাল্কহেড ও স্পিডবোট চলাচল বন্ধ রাখা,ঈদ-পূর্ববর্তী ৫ দিন এবং ঈদ-পরবর্তী ৫ দিনসহ মোট ১১ দিন বালুবাহী বাল্ক হেড চলাচল সম্পূর্ণ বন্ধ রাখা, চাঁদাবাজি, চুরিসহ যেকোনো হয়রানি বন্ধে বিশেষ নজরদারি বৃদ্ধি করা, নৌযান চলাচলের পথে মাছ শিকারের জন্য জাল বিছানো প্রতিরোধ করা, বৈধ কাগজপত্রবিহীন কোনো নৌযান না চালানো, ন্যায্য ভাড়া আদায়ে তদারকি, টার্মিনাল ব্যতীত নদীর যেকোনো জায়গায় অন্য কোনো ছোট নৌযান থেকে যাত্রী ওঠানো বা নামানো বন্ধ নিশ্চিতকরণ, সকল নৌযানে পর্যাপ্ত ফায়ার ফাইটিংয়ের ব্যবস্থা করাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সভায় আলোচনা করা হয়।

সভায় নৌ পুলিশের প্রধান বলেন, ‘আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখী মানুষের নৌপথে ঈদযাত্রা নির্বিঘ্ন রাখতে নৌ পুলিশ বদ্ধপরিকর। পবিত্র ঈদে নৌযাত্রীদের নিরাপত্তা দিতে নৌ পুলিশ সকল নৌঘাট, নৌ টার্মিনালসমূহে দায়িত্ব পালন করবে।’

তিনি আরও বলেন, ‘পবিত্র ঈদুল ফিতর উদযাপন করতে অনেকেই দেশের দর্শনীয় স্থানসমূহে ভ্রমণ করেন। এ ক্ষেত্রে নৌপথে নিরাপত্তা বিধানে এসব নৌযানের চলাচলের বিষয়ে নৌ পুলিশের বিশেষ নজরদারি থাকবে।

তিনি বলেন, ‘সময়ের চেয়ে মানুষের জীবনের মূল্য অনেক বেশি। কোনো নৌযান যেন প্রতিযোগিতামূলকভাবে বেশি যাত্রী বোঝাই করে বেশি স্পিড দিয়ে না চালায়।’

তিনি জানান, নৌপথে যেকোনো সমস্যায় নৌ পুলিশের কন্ট্রোল রুমের নম্বর-০১৩২০১৬৯৫৯৮ অথবা জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর মাধ্যমে নৌ পুলিশকে অবগত করলে নৌ পুলিশ সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।’

তিনি আরও বলেন, ‘পবিত্র ঈদুল ফিতর উদযাপনে নৌপথ ব্যবহারকারী প্রত্যেকেই যেন নিরাপদে তাদের পরিবার-পরিজনের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করতে পারেন, সেটা নিশ্চিত করতে নৌ পুলিশ সব সময়ই জনগণের পাশে থাকবে।’

তিনি নৌযান ও নৌপথসংক্রান্ত সকল সরকারি-বেসরকারি সংস্থা, সেবাপ্রত্যাশী জনগণ, নৌ পুলিশসহ সবাই একসঙ্গে কাজ করলে দুর্ঘটনামুক্ত নিরাপদ ঈদযাত্রা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।