মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বাসস

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) আয়োজনে ‘ফুড সিস্টেম’ সম্মেলনে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে ইতালিতে পৌঁছেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে এই সম্মেলনে যোগ দিচ্ছেন তিনি।

স্থানীয় সময় রোববার (২৩ জুলাই) বেলা ১টা ৪০ মিনিটে কাতার এয়ারওয়েজের একটি নিয়মিত বাণিজ্যিক ফ্লাইটে রোম ফিউমিসিনো বিমানবন্দরে অবতরণ করেন মাননীয় প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা। খবর বাসসের।

এর আগে ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভোর ৫টা ৫ মিনিটে উড্ডয়ন করে।

২০ জুলাই মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ ও ইতালির মধ্যে ‘শক্তির ক্ষেত্রে সহযোগিতা’ এবং ‘সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি’ শীর্ষক দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে।

ফোরামে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান, কৃষি বিশেষজ্ঞ, খাদ্য উৎপাদনকারী, বিজ্ঞানী, গবেষক ও স্টেকহোল্ডাররা উপস্থিত থাকবেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর মাননীয় প্রধানমন্ত্রী ‘ফুড সিস্টেম অ্যান্ড ক্লাইমেট অ্যাকশন’ শীর্ষক পূর্ণাঙ্গ অধিবেশনে অংশ নেবেন। একই দিন সন্ধ্যায় তিনি এফএও সদর দপ্তরে বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষের উদ্বোধনী অনুষ্ঠানেও যোগ দেবেন।

এফএও মহাপরিচালক কু ডংইউ এবং ইন্টারন্যাশনাল ফান্ড অব অ্যাগ্রিকালচারাল ডেভেলপমেন্টের (আইএফএডি) প্রেসিডেন্ট আলভারো লারিও মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

মঙ্গলবার (২৫ জুলাই) মাননীয় প্রধানমন্ত্রী ইউরোপের ১৫টি দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে আয়োজিত ‘আঞ্চলিক দূত সম্মেলনে’ যোগ দেবেন।

এ ছাড়া ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করার কথা রয়েছে শেখ হাসিনার। সেখানে সমঝোতা স্মারক সই হতে পারে।

ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত একটি কমিউনিটি সংবর্ধনায় যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর।

মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, মাননীয় কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মাননীয় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, মাননীয় সংসদ সদস্য এবং সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা মাননীয় প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে সম্মেলনে যোগ দেবেন।

আগামী বুধবার (২৬ জুলাই) দেশের উদ্দেশে রোম ত্যাগ করার কথা রয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর।