বাংলাদেশ পুলিশ বার্ষিক শ্যুটিং প্রতিযোগিতা এবং আইজিপি কাপ-২০২২-এর চ্যাম্পিয়ন ঢাকা মেট্রোপলিটন পুলিশ। ছবি : বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ পুলিশ বার্ষিক শ্যুটিং প্রতিযোগিতা এবং আইজিপি কাপ-২০২২-এর চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। শ্যুটিংয়ে সর্বোচ্চ ২৪৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ডিএমপি এবং ২২৮ পয়েন্ট নিয়ে রানার্স হয়েছে স্পেশাল ব্রাঞ্চ (এসবি)।

শনিবার (৩ জুন) গুলশান-১-এ বাংলাদেশ শ্যুটিং স্পোর্টস ফেডারেশনে এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটের সদস্যরা ১ জুন এবং ৩ জুন পর্যন্ত দুই দিনব্যাপী এই প্রতিযোগিতায় সাতটি ইভেন্টে অংশ নেয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত আইজিপি (লজিস্টিক অ্যান্ড অ্যাসেট অ্যাকুইজিশন) ও বাংলাদেশ পুলিশ শ্যুটিং ক্লাবের সভাপতি মো. মাজহারুল ইসলাম। সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসবির স্কুল অব ইন্টেলিজেন্সের কমান্ড্যান্ট ও বাংলাদেশ পুলিশ শুটিং ক্লাবের সাধারণ সম্পাদক সরদার তমিজউদ্দীন আহমেদ।

প্রতিযোগিতায় .১৭৭ এয়ার রাইফেল ওপেন সাইট ১০ মিটার (পুরুষ) ইভেন্টে প্রথম হয়েছেন এসবির পুলিশ সদস্য তানজীব হোসেন খন্দকার, দ্বিতীয় স্থান অর্জন করেছেন কক্সবাজার জেলার কনস্টেবল মইনুল ইসলাম ও তৃতীয় স্থান অর্জন করেছেন ৫ এপিবিএনের মাসুদ রানা।

একই ইভেন্টে নারীদের মধ্যে প্রথম হয়েছেন ডিএমপির নারী পুলিশ সদস্য নিলা আক্তার, দ্বিতীয় স্থান অর্জন করেছেন ডিএমপির নারী পুলিশ সদস্য শারমিন আক্তার ও তৃতীয় স্থান অর্জন করেছেন এসবির নারী পুলিশ সদস্য তানিয়া আক্তার।

.২২ বোর রাইফেল ওপেন সাইট ৫০ মিটার (পুরুষ) ইভেন্টে প্রথম স্থান অর্জন করেছেন এসবির পুলিশ সদস্য মো. সারোয়ার হোসেন, দ্বিতীয় স্থান অর্জন করেছেন কক্সবাজার জেলার পুলিশ সদস্য মইনুল ইসলাম ও তৃতীয় স্থান অর্জন করেছেন র‌্যাব-২-এর মেজর মির্জা আহমেদ সাইফুর রহমান বিপিএম, পিপিএম।

একই ইভেন্টে নারীদের মধ্যে প্রথম স্থান অর্জন করেছেন এসবির এএসআই নিলীমা আক্তার, দ্বিতীয় স্থান অর্জন করেছেন ডিএমপির আমেনা আক্তার ও তৃতীয় স্থান অর্জন করেছেন এসবির নারী পুলিশ সদস্য রুনা আক্তার।

.২২ বোর পিস্তল/রিভলভার ২৫ মিটার (পুরুষ) ইভেন্টে প্রথম হয়েছেন এসবির পুলিশ পরিদর্শক মো. মনিরুল গণি, দ্বিতীয় হয়েছেন এসবির পুলিশ সদস্য শাহরিয়ার আহমেদ ও তৃতীয় হয়েছেন ঢাকা রেঞ্জের এএসপি মো. আসাদুজ্জামান শাকিল।

একই ইভেন্টে নারীদের মধ্যে প্রথম হয়েছেন এসবির নারী পুলিশ সদস্য রুনা আক্তার, দ্বিতীয় স্থান অর্জন করেছেন একই ইউনিটের এএসআই ইসমত আরা এবং তৃতীয় স্থান অর্জন করেছেন যৌথভাবে এটিইউর পুলিশ সুপার মোছা. ফারহানা ইয়াসমিন ও ডিএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার নিশাথ রহমান মিঠুন।

প্রতিযোগিতায় প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট (পুরুষ) হওয়ার গৌরব অর্জন করেছেন কক্সবাজার জেলার কনস্টেবল মইনুল ইসলাম এবং প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট (নারী) হওয়ার গৌরব অর্জন করেন এসবির নারী পুলিশ সদস্য রুনা আক্তার।

প্রতিযোগিতায় পুরস্কার পাওয়া পুলিশ সদস্যগণ। ছবি : বাংলাদেশ পুলিশ

প্রতিযোগিতায় আইজি কাপ-২০২২-এর দলগত ইভেন্টে চ্যাম্পিয়ন দলের সদস্যরা হচ্ছেন ডিএমপির গোয়েন্দা (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগের এডিসি মাহমুদ, সোয়াটের এসি নাশিদ ফরহাদ এবং গোয়েন্দা (ডিবি) তেজগাঁওয়ের এসি রাকিব।

প্রধান অতিথি ও আমন্ত্রিত অতিথিগণ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। এ সময় বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, আমন্ত্রিত অতিথিবৃন্দ এবং অংশগ্রহণকারী শ্যুটারগণ উপস্থিত ছিলেন।