হজ ফ্লাইটের কমপক্ষে ৮ ঘণ্টা আগে রাজধানীর আশকোনায় হজক্যাম্পে রিপোর্ট করতে হজযাত্রীদের অনুরোধ জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ১৭ জুন (শুক্রবার) এক বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়।

ধর্ম মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষর্তি ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে যে ঢাকার আশকোনায় হজ অফিসে বিমান ট্রাফিক স্টাফ, এমটি বাস ও কার্গো কনভয় যাত্রার কমপক্ষে ২ ঘণ্টা আগে বিমানবন্দর টার্মিনালে চেকিং ও লাগেজ বহন করার জন্য প্রস্তুত থাকা সত্ত্বেও কিছু হজ এজেন্সির হজযাত্রীদের সময়মতো হজ অফিসে রিপোর্ট না করার কারণে সৌদি আরবে অবতরণ বিলম্বিত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। এমনটা হলে হজযাত্রীদের পরিবহনকারী ওই এয়ারলাইন্সকে বিশাল অংকের জরিমানা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে কিছু এজেন্সির হজযাত্রী মাত্র ৩-৪ ঘণ্টা আগে হজক্যাম্পে রিপোর্ট করছেন। এতে সুষ্ঠু হজ ব্যবস্থাপনা ব্যহত হচ্ছে। এ ধরনের এজেন্সির তালিকা করা হচ্ছে এবং হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন-২০২১ অনুযায়ী ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলমান রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের বিমান ফ্লাইটের কমপক্ষে ৮ ঘণ্টা আগে রাজধানীর আশকোনায় হজ অফিসে রিপোর্ট করার জন্য সংশ্লিষ্ট সব অপারেটিং হজ এজেন্সি ও হজযাত্রীদের বিশেষভাবে অনুরোধ করা হলো। হজযাত্রার কমপক্ষে ৮ ঘণ্টা আগে রিপোর্ট না করলে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।