বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

২০২০ সাল থেকে ব্যাট হাতে সময়টা ভালো যাচ্ছে না ভারতের অধিনায়ক বিরাট কোহলির। গত দুই বছরে ১৪টি টেস্ট খেলে কোনো সেঞ্চুরি পাননি। ব্যাটিং গড় ২৬ দশমিক ০৮। অথচ কোহলির টেস্ট ব্যাটিং গড় ৫০। খবর বাসসের।

ইনজুরির কারণে নতুন বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নামতে পারেননি কোহলি। কেপটাউনে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে খেলতে নেমেছেন তিনি। প্রথম ইনিংসে টেস্টের প্রথম দিন ধৈর্যশীল ৭৯ রান করেছেন কোহলি। হাফ সেঞ্চুরি করতে ১৫৮ বল লাগে তাঁর।

টেস্টে হাফ সেঞ্চুরি করতে দ্বিতীয় সর্বোচ্চ বল খরচ করেছেন কোহলি। এর আগে ১৭২ বলে হাফ সেঞ্চুরি করেছিলেন তিনি। উইকেট বাঁচাতে অনেক বুঝে-শুনে খেলেছেন তিনি। কোহলির কাছ থেকে এমনটা আগে দেখেনি ক্রিকেট বিশ্ব।

সেঞ্চুরি না করলেও কোহলির ২০১ বলে ৭৯ রানের ইনিংস প্রশংসা কুড়িয়েছে। ভারতের সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর জানান, ইগোকে পেছনে ফেলে ব্যাটিংয়ে সফল হয়েছেন কোহলি।

তিনি বলেন, ‘কোহলি অনেকবার বলেছে, আপনি যদি ইংল্যান্ডে যান, তাহলে আপনার ইগো ভারতে রেখে যেতে হবে। আজকে কোহলি তাঁর ইগো ব্যাগে ভরে রেখেছিল এবং এই ইনিংস আমাকে তাঁর সফল ইংল্যান্ড সফরের কথা মনে করিয়ে দেয়, যেখানে সে অফ স্ট্যাম্পের বাইরের অনেক বল ছেড়েছিল।’