ইউক্রেনের দনবাস অঞ্চলের ৪০টির বেশি শহরে একযোগে হামলা চালিয়েছে রাশিয়া। স্থানীয় সময় গতকাল বুধবার ইউক্রেনের সামরিক বাহিনী এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইউক্রেনের সেনাবাহিনী বিবৃতিতে বলেছে, রাশিয়ার সেনাবাহিনী দনবাস অঞ্চলের ৪০টির বেশি শহরে একযোগে হামলা চালিয়েছে। ইউক্রেনের সেনাবাহিনীর আশঙ্কা, রাশিয়ার এই ক্রমাগত হামলার ফলে এসব শহরের অধিবাসীদের নিরাপদে বের হয়ে যাওয়ার সুযোগ বন্ধ হয়ে যাবে।

ইউক্রেন সশস্ত্র বাহিনীর জয়েন্ট টাস্কফোর্সের ফেসবুক পেজের এক পোস্টে বলা হয়েছে, ‘দখলদারেরা দনেৎস্ক ও লুহানস্কের ৪০টির বেশি শহরে একযোগে হামলা চালিয়েছে। এই হামলায় অন্তত ১টি বিদ্যালয়, ৩৮টি আবাসিক ভবনসহ ৪৭টি বেসামরিক স্থাপনা ধ্বংস হয়েছে। এ ছাড়া মারা গেছেন অন্তত ৫ জন এবং ১২ জন গুরুতর আহত হয়েছেন। 

এদিকে, চলমান যুদ্ধ তৃতীয় মাস পেরিয়ে চতুর্থ মাসে পড়েছে। দুই পক্ষের কেউ এখন পর্যন্ত কোনো ধরনের শান্তিচুক্তির পথে অগ্রসর হতে পারেনি। তবে যুদ্ধের মাঝামাঝি রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভের উপকণ্ঠ থেকে সৈন্য প্রত্যাহার করে ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে মনোনিবেশ করে। তারই ধারাবাহিকতায় এই অঞ্চলে আক্রমণ জোরদার করেছে রাশিয়া।