চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ বুধবার বাংলাদেশ সময় রাত আটটায় মুখোমুখি হবে ইংল্যান্ড-নিউজিল্যান্ড। বিশ্ব মঞ্চের এই ম্যাচ ক্রিকেটপ্রেমীদের মনে করিয়ে দেয় ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল ম্যাচের কথা!

সেই ম্যাচে ৫০ ওভার শেষে ইংল্যান্ডের সমান রান ছিল নিউজিল্যান্ডের। সুপার ওভারেও দুদলের রান সমান ছিল। তবে বাউন্ডারি কম থাকায় বিশ্বকাপ জেতা হয়নি কেন উইলিয়ামসনদের। ঘরের মাঠে বিশ্বকাপ জেতে ইংল্যান্ড। এবার সুপার ওভারের নিয়মে এসেছে পরিবর্তন।

আজ প্রথম সেমিফাইনালে আবুধাবিতে মুখোমুখি হচ্ছে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেই দুই ফাইনালিস্ট। এই ম্যাচটিও যদি ম্যাচ টাই হয়, তাহলে কীভাবে বিজয়ী নির্ধারণ করা হবে, তা আগেই জানিয়ে দিয়েছে আইসিসি।

সেমিফাইনালের কোনো ম্যাচ টাই হলে সুপার ওভারের খেলা হবে। সুপার ওভারও টাই হলে জয়ী দল নির্ধারিত না হওয়া পর্যন্ত একের পর এক সুপার ওভার চলতে থাকবে। ম্যাচের ফলাফল পেতে যতগুলো প্রয়োজন, ততগুলো সুপার ওভার হবে।

টাই হওয়ার পর আবহাওয়ার কারণে সুপার ওভার শেষ হতে না পারলে কিংবা ম্যাচ পরিত্যক্ত হলে বা কোনো ফলাফল না এলে সুপার টুয়েলভে যে দলের পারফরম্যান্স ভালো ছিল, সেই দলটি যাবে ফাইনালে। সূত্র: কালের কণ্ঠ।