সচেতনতামূলক মোটরসাইকেল মহড়ায় আরএমপির সদস্যরা। ছবি: বাংলাদেশ পুলিশ

রাজশাহী মহানগরীতে কিশোর অপরাধ, ভেজাল খাদ্যের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টি এবং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে মোটরসাইকেল মহড়া শুরু করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)। পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদারের নির্দেশে আরএমপি এ মহড়া পরিচালনা করছে। খবর আরএমপি নিউজের।

প্রতিদিন একজন ইন্সপেক্টর (তদন্ত)-এর নেতৃত্বে আরএমপির ৬টি থানা থেকে ১২টি মোটরসাইকেলে ১২ জন সাব-ইন্সপেক্টর এবং ১২ জন কনস্টেবল নগরীর বিভিন্ন স্থানে এই সচেতনতামূলক মহড়া পরিচালনা করছেন। ৯ আগস্ট থেকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের এই মহড়া পরিচালিত হয়ে আসছে।

এই সচেতনতামূলক মহড়ার অংশ হিসেবে শহরের আইনশৃঙ্খলার পরিবেশ সুষ্ঠু রাখার জন্য নগরীর মূল সড়ক ও দর্শনীয় স্থানগুলোতে মহড়া দিচ্ছে আরএমপি পুলিশ। এ ছাড়া স্কুল-কলেজের শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠান ব্যতীত যত্রতত্র ঘুরে বেড়াতে দেখলে তাদেরকে সচেতন করছে এবং অভিভাবকদেরকেও সন্তানদের প্রতি নজর দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

ইভ টিজিং রোধে শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে এবং কিশোর গ্যাং নিয়ন্ত্রণে উঠতি বয়সের কিশোর ও বখাটে যুবকদের নজরদারির মধ্যে রাখা হয়েছে। নগরীর দর্শনীয় স্থানগুলোর আশপাশ খাবারের দোকানে ভেজাল খাদ্যের বিরুদ্ধে সচেতনমূলক কার্যক্রম পরিচালনা করছে।

এই সচেতনতামূলক কার্যক্রম সফল বাস্তবায়নে পুলিশ কমিশনার নগরবাসীর সহযোগিতা কামনা করেছেন। এ ছাড়া যেকোনো পরামর্শ কিংবা অভিযোগ জানাতে কোনো মাধ্যম ছাড়াই তাঁর কার্যালয়ে সরাসরি সাক্ষাৎ করার জন্য তিনি অনুরোধ করেছেন।