আন্তর্জাতিক পুলিশ সম্মেলনে অংশগ্রহণকারী অতিথিরা। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে। ছবি: বাংলাদেশ পুলিশ

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক পুলিশ সম্মেলন। দেশটির রাজধানী সিউলে ১৭ থেকে ২০ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হয় এই সম্মেলন। এতে বাংলাদেশ পুলিশের পক্ষে অংশ নেন অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মো. হারুন অর রশিদ বিপিএম।

সম্মেলনে বাংলাদেশসহ ৩৫টি দেশের পুলিশপ্রধান/উপপ্রধানেরা অংশ নেন। দক্ষিণ কোরিয়া ন্যাশনাল পুলিশ প্রধান কমিশনার জেনারেল উন হি-কুনের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠানে বক্তব্য দেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট উন স্যুক ইউল।

বাংলাদেশের প্রতিনিধির সঙ্গে কোরীয় পুলিশের দ্বিপক্ষীয় বৈঠক। ছবি: বাংলাদেশ পুলিশ

এবারের সম্মেলনের প্রতিপাদ্য ছিল ‘চরম অনিশ্চয়তার সময়ে পুলিশিং: ভবিষ্যৎ হুমকি মোকাবিলায় আগেভাগেই সাড়াদান’। সম্মেলনে বিজ্ঞান ও প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে আন্তর্জাতিক সংহতি ও সহযোগিতার মাধ্যমে বৈশ্বিক প্রেক্ষাপটে সমসাময়িক চ্যালেঞ্জ যেমন সাইবার অপরাধ, সংঘবদ্ধ অপরাধ, অর্থ পাচার, জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাদ ইত্যাদি অপরাধ দমনের কৌশল উপস্থাপন করা হয়।

সম্মেলনে বিভিন্ন দেশের পুলিশপ্রধান/উপপ্রধান ছাড়াও উপস্থিত ছিলেন দক্ষিণ কোরিয়ার মন্ত্রিপরিষদের সদস্যরা, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, কূটনীতিক, ইন্টারপোলের প্রেসিডেন্ট ও জাতিসংঘ শান্তিরক্ষী পুলিশ ডিভিশনের প্রধান পুলিশ অ্যাডভাইজার। সম্মেলন চলাকালীন ইন্টারপোলসহ বিভিন্ন দেশের পুলিশপ্রধান/উপপ্রধানদের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

সম্মেলনের ফাঁকে বাংলাদেশের প্রতিনিধির দ্বিপক্ষীয় বৈঠক। ছবি: বাংলাদেশ পুলিশ

বাংলাদেশের প্রতিনিধির সঙ্গে ইন্টারপোল এবং কোরীয় পুলিশের দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। ইন্টারপোলের সঙ্গে আঞ্চলিক কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু হিসেবে বাংলাদেশের সুযোগ ও সম্ভাবনা নিয়ে ফলপ্রসু আলোচনা হয়। এ ছাড়া কোরিয়ান পুলিশের সঙ্গে সাইবার অপরাধ, বিজ্ঞানভিত্তিক তদন্ত ইত্যাদি ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধির সহযোগিতাসংক্রান্ত আলোচনা হয় এবং ইতিবাচক সাড়া পাওয়া যায়।