পরিচয় গোপন করে ইনস্টাগ্রামে ফেইক আইডি খুলে আন্তর্জাতিক চাইল্ড পর্নোগ্রাফি গ্রুপে যুক্ত হয়ে দেশি-বিদেশি নারী ও শিশুদের ব্ল্যাকমেইল করার অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

গ্রেপ্তার হওয়া ব্যক্তি হলেন মো. বোরহান উদ্দিন ওরফে তানজিম।
গত মঙ্গলবার বিকেল সোয়া চারটার দিকে রাজধানীর শাহজাহানপুর এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করে ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।

অভিযানে নেতৃত্ব দেওয়া সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের ই-ফ্রড টিমের সহকারী পুলিশ কমিশনার সুরঞ্জনা সাহা জানান, বিভিন্ন অনলাইন রুটিন মনিটরিং করার সময় ১ নভেম্বর ইনস্টাগ্রামের একটি আইডি থেকে আন্তর্জাতিক চাইল্ড পর্নোগ্রাফি গ্রুপে যুক্ত হওয়া একজনের সন্ধান পাওয়া যায়।

সাইবার এই পুলিশ কর্মকর্তা আরও জানান, ওই ইনস্টাগ্রাম আইডিটি পর্যালোচনা করে দেখা যায়, আইডিটি ভুয়া। ওই ভুয়া ইনস্টাগ্রাম আইডি ব্যবহারকারী নিজের পরিচয় গোপন করে আন্তর্জাতিক চাইল্ড পর্নোগ্রাফি গ্রুপে যুক্ত হয়ে দেশি-বিদেশি নারী ও শিশুদের ব্ল্যাকমেইলসহ হুমকি প্রদান করছেন। পরে তাঁর অবস্থান শনাক্ত করে মঙ্গলবার রাজধানীর শাহজাহানপুর এলাকা থেকে বোরহান উদ্দিন ওরফে তানজিম নামের ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। এ সময় তাঁর কাছ থেকে একটি মোবাইল ফোন জব্দ করা হয়। ওই ফোনে বিতর্কিত ইনস্টাগ্রাম আইডিটি সচল অবস্থায় ছিল।

রমনা মডেল থানায় দায়ের করা মামলায় বোরহান উদ্দিনকে আদালতের মাধ্যমে দুই দিনের পুলিশি রিমান্ডে নেওয়া হয়েছে বলে এ পুলিশ কর্মকর্তা জানান।