খুলনায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পাড়া-মহল্লায় এবং গুরুত্বপূর্ণ স্থানে দিনেরাতে পুলিশি টহল বাড়ানো হয়েছে। জেলা আইনশৃঙ্খলা কমিটির জানুয়ারি মাসের সভায় এ তথ্য জানিয়েছেন খুলনার অতিরিক্ত পুলিশ সুপার তানভীর আহমদ।

রোববার (৮ জানুয়ারি) সকালে জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে তার সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। খবর জাগো নিউজের।

সভায় অতিরিক্ত পুলিশ সুপার তানভীর আহমদ বলেন, পুলিশ সপ্তাহ উপলক্ষে সারা দেশের মতো খুলনায়ও বিশেষ অভিযান চালানো হয়েছে। জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো অবস্থানে রয়েছে। এ ধারাবাহিকতা বজায় রাখতে সবাইকে আরও দায়িত্বশীল হতে হবে। মাদক সংক্রান্ত অপরাধ, চুরি, ডাকাতি, ছিনতাই, অপহরণ, নারী ও শিশু নির্যাতনসহ অন্যান্য অপরাধ দমনের মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পাড়া-মহল্লায় এবং গুরুত্বপূর্ণ স্থানে দিনেরাতে পুলিশি টহল বাড়ানো হয়েছে।

জেলা সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ জানান, করোনাভাইরাস প্রতিরোধে টিকা কার্যক্রম অব্যাহত রয়েছে। বর্তমানে ১৮ বছর বা তদূর্ধ্ব বয়সের মানুষের পাশাপাশি ৫ থেকে ১২ বছর বয়সীদের টিকা দেওয়া হচ্ছে। দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট বিএফ.৭ শনাক্ত হয়েছে। বিদেশ থেকে যারা দেশে আসবেন তাদের বাধ্যতামূলক করোনা পরীক্ষা করতে হবে।

তিনি আরও জানান, খুলনা জেলায় করোনা টিকার প্রথম ও দ্বিতীয় ডোজের পাশাপাশি এ পর্যন্ত ১২ লাখ ৫৪ হাজার ব্যক্তিকে তৃতীয় ডোজ টিকা দেওয়া হয়েছে। এছাড়া প্রায় ১২ হাজার জনকে চতুর্থ ডোজের টিকা দেওয়া হয়েছে। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। তবে শীতের কারণে শিশুদের নিউমোনিয়া ও ডায়রিয়া রোগের প্রকোপ বেড়েছে।

জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ দপ্তরের উপ-পরিচালক মো. মিজানুর রহমান জানান, গত ডিসেম্বর মাসে জেলায় ১৮০টি মাদকবিরোধী টাস্কফোর্স অভিযান চালানো হয়েছে। এসময় ভ্রাম্যমাণ আদালতের ২৪টি অভিযানে ১৩টি মামলা দায়ের ও মাদক সংক্রান্ত অপরাধের কারণে ১৩ জনকে আসামিকে কারাদণ্ডের পাশাপাশি ৬ হাজার ৭০০ টাকা অর্থদণ্ড করা হয়। আলামত হিসেবে এক কেজি ৭৫৮ গ্রাম গাঁজা, ১৮২ পিস ইয়াবা, ১৬০ বোতল ফেনসিডিল, পাঁচ লিটার অ্যালকোহল ও একটি মোটরসাইকেল জব্দ করা হয়েছে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে মাদকবিরোধী সচেতনতামূলক সভার আয়োজন করা হয়েছে।

জেলা মহিলা বিষয়ক দপ্তরের উপ-পরিচালক হাসনা হেনা সভায় জানান, গত মাসে জেলার চারটি উপজেলায় পাঁচটি বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে। এছাড়া বাল্যবিয়ে প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি করতে ১৯টি উঠান বৈঠক করা হয়েছে।

সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, মাদকের বিস্তার রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সমাজের সবাইকে কঠোর অবস্থানে থাকতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় সমাজ থেকে মাদক দূর করা সম্ভব। নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে উঠান বৈঠকসহ সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম অব্যাহত রাখতে হবে।

তিনি আরও বলেন, সড়কে শৃঙ্খলা রক্ষায় কিশোর অপরাধ দমনে সংশ্লিষ্টদের আরও সজাগ থাকা প্রয়োজন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এস এম মুনিম লিংকন সভায় গত মাসে খুলনা জেলা ও মহানগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি তুলে ধরেন। খুলনা জেলা অধিক্ষেত্রে গত ডিসেম্বর মাসে ১৪৯টি মামলা হয়েছে যা নভেম্বর মাসে হওয়া মামলার চেয়ে চারটি বেশি। এছাড়া খুলনা মহানগরী অধিক্ষেত্রে ডিসেম্বর মাসে ১৪৯টি মামলা হয়েছে যা নভেম্বর মাসে হওয়া মামলার চেয়ে ২৪টি বেশি।

সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাসহ কমিটির সদস্যরা অংশ নেন।