কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল সানির সঙ্গে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বাসস

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল সানির সঙ্গে সাক্ষাৎ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৪ মে) সাক্ষাতকালে জ্বালানি, ব্যবসা ও বিনিয়োগ, জনশক্তি ও বাংলাদেশের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়েছে। খবর বাসসের।

এক প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে বিস্তারিত জানান মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

জ্বালানি প্রসঙ্গে কাতারের আমির বলেন, কাতার থেকে বাংলাদেশে আরও বেশি পরিমাণে জ্বালানি সরবরাহের বিষয়ে নতুন চুক্তি স্বাক্ষরের আলোচনা কয়েক মাস ধরে বিবেচনাধীন। আমি আমির হিসেবে আপনাকে প্রতিশ্রুতি দিয়েছি, বন্ধু দেশ হওয়ায় আমি আপনাকে সব ধরনের সুযোগ-সুবিধা দেব।

মোমেন বলেন, এটি (প্রতিশ্রুতি) বাংলাদেশের জন্য একটি বড় অর্জন। এই নতুন চুক্তি শিগগির স্বাক্ষরিত হবে।

শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে কাতারের আমির বলেন, তারা এক সময় জানতেন, বাংলাদেশ একটি দুর্যোগ ও দারিদ্র্যপীড়িত দেশ। কিন্তু শেখ হাসিনা ক্ষমতায় এসে বাংলাদেশের খাদ্য ঘাটতি দূর করেছেন।

এ প্রসঙ্গে মাননীয় প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার গত সাড়ে ১৪ বছরে দারিদ্র্যের হার ৪১ শতাংশ থেকে ১৮ দশমিক ৫ শতাংশে এবং চরম দারিদ্র্যের হার ২৫ শতাংশ থেকে ৫ দশমিক ৬ শতাংশে নামিয়ে এনেছে।

শেখ হাসিনা কাতারের আমিরকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। জবাবে শেখ তামিম বিন হামাদ আল সানি বলেন, তিনি অবশ্যই বাংলাদেশ সফর করবেন এবং এটি এই বছরের মধ্যেই হবে।

কাতারে বাংলাদেশি শ্রমিকদের চাকরি হারানোর আশঙ্কার বিষয়ে আমির বলেন, এখন ৩ লাখ ৭০ হাজার বাংলাদেশি এখানে আছেন এবং তাঁরা কাতারের জন্য আশীর্বাদস্বরূপ। কাতার নতুন প্রকল্প নিতে যাচ্ছে এবং বাংলাদেশিরা এখানেই থাকবে। আমরা বাংলাদেশিদের নিয়ে খুবই খুশি।