সিআইডি সদরদপ্তরের সম্মেলনকক্ষে বৃহস্পতিবার দুই কোর্সের সমাপনী অনুষ্ঠানের খণ্ডচিত্র। কোলাজ: পুলিশ নিউজ

সিআইডি সদরদপ্তরের সম্মেলনকক্ষে বৃহস্পতিবার ‘ক্রিমিনাল ইন্টেলিজেন্স অ্যানালাইসিস কোর্স’ ও ‘সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড ইনভেস্টিগেশন কোর্স’-এর সমাপনী অনুষ্ঠান হয়েছে।

অনুষ্ঠানে সিআইডিপ্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া বিপিএম, পিপিএম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ ও ক্রেস্ট প্রদান করেন।

উক্ত অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন সিআইডির অতিরিক্ত ডিআইজি, ডিটিএস কমান্ড্যান্ট হাসিব আজিজ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিআইজি (এইচআরএম ও ঢাকা মেট্রো) মো. মাইনুল হাসান পিপিএম-সেবা, এনডিসি ও ডিআইজি (সিপিসি) শ্যামল কুমার নাথ।

প্রধান অতিথি মোহাম্মদ আলী মিয়া বিপিএম পিপিএম বলেন, ‘অপরাধীর পরিবর্তিত কৌশল মোকাবিলায় প্রযুক্তিগত জ্ঞানের বিকল্প নাই।’

তিনি বিজ্ঞানভিত্তিক তদন্তের ওপর সর্বাধিক গুরুত্বারোপ করেন।

কোরআন তেলাওয়াতের মাধ্যমে প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানের সূচনা করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ডিআইজি (এইচআরএম ও ঢাকা মেট্রো) মো. মাইনুল হাসান পিপিএম-সেবা, এনডিসি। সিআইডি ও সিআইডির সার্বিক কার্যক্রম, কাঠামো, জনবল ও অর্জন সম্পর্কিত একটি সংক্ষিপ্ত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন সিআইডির বিশেষ পুলিশ সুপার (ঢাকা মেট্রো ওয়েস্ট ও ফরেনসিক) এ.কে.এম এমরান ভূঞা।

‘ক্রিমিনাল ইন্টেলিজেন্স অ্যানালাইসিস কোর্স’টি চার সপ্তাহ মেয়াদি। বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটের সহকারী পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার ২২ কর্মকর্তা এতে অংশগ্রহণ করেন।

‘সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড ইনভেস্টিগেশন কোর্সটি’ ১২ কার্যদিবসের। সাব-ইন্সপেক্টর, ইন্সপেক্টর ও সহকারী পুলিশ সুপার পদমর্যাদার ১৯ কর্মকর্তা এতে অংশ নেন।

এই কোর্সে ফেইক ফেসবুক অ্যাকাউন্ট পোস্ট, ডিলিট, হ্যাক, ইউজার শনাক্ত, ই-মেইল হিডার, ম্যালওয়্যার, ইউটিউব, ইনস্টাগ্রাম, টিকটক, টুইটার, আইপিটিএসপি নম্বর, আইএসপি লগ ও আইপিডিআর অ্যানালাইসিসসহ আইপি কল স্পুপিং, লোন অ্যাপ, অনলাইন বেটিং ও গ্যাম্বলিং, অনলাইন শেয়ারিং প্ল্যাটফর্ম বার্ন সিডি, মোবাইল বেইজ সোশ্যাল ইঞ্জিনিয়ারিংয়ের মতো বিষয়ের ওপর প্রশিক্ষণ প্রদান করা হয়।

সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম ও সিলেট বিভাগের ডিআইজি মো. হাবিবুর রহমান বিপিএম, খুলনা, বরিশাল, রাজশাহী ও রংপুর বিভাগের ডিআইজি শেখ নাজমুল আলম বিপিএম (বার), ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ডিআইজি মো. ইমাম হোসেন বিপিএম, সিআইডির অতিরিক্ত ডিআইজি, বিশেষ পুলিশ সুপারসহ অন্যান্য জ্যেষ্ঠ কর্মকর্তারা।